১৯ নভেম্বর, ২০১৮ ১৩:৫৭

মেদ কমাবে কলা, বাড়াবে মানসিক শক্তি

অনলাইন ডেস্ক

মেদ কমাবে কলা, বাড়াবে মানসিক শক্তি

এবার আপেলের জায়গা কেড়ে নিতে চলেছে সর্ব ঋতুর ফল কলা। এমন তথ্যই এবার জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। আমরা সবাই জানি কলা একটি উপকারি ফল। আট থেকে আশিদের শরীর-স্বাস্থ্য সুস্থ রাখতে কলা প্রতিদিন খায়। তবে কলা উপকারি জানলেও কি উপকার করে সেটা কি সকলের জানা? 

এবার তাহলে আসা যাক সেই আলোচনায়৷ প্রথমত, কলাতে প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে। শুধু স্বাস্থ্য ভালো রাখতেই এই কলা প্রয়োজন নয়, শরীরের গঠনগত দিকও ঠিক রাখে কলা। এছাড়াও কলা মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে কলা বেশ উপকারি।

কলা আসলে ট্রিপটোফ্যান সমৃদ্ধ।  যা পরে সেরোটোনিন রূপান্তরিত হয়। এটি সাধারণত মস্তিষ্কে সেরোটোনিনের ঘাটতিকে পূরণ করে। রোটোনিনের অভাব বিষণ্ণতা এবং উদ্বেগসহ বিভিন্ন মানসিক রোগের লক্ষণ। সেগুলো পূরণ করতেই কলা এক অভিনব ফল।

এবার আসা যাক ওজনের কথায়। ধরুন আপনি আপনার অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত। তাহলে নির্দ্বিধায় খান কলা। কেননা, এই কলাই আপনার ওজন কমাতে সাহায্য করবে। কলা নিয়মিত খেলে তার থেকে মানব শরীর ১২ শতাংশ পর্যন্ত ফাইবার পায়। কলায় ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম পর্যাপ্ত পরিমাণে থাকায় ব্রেনের জন্যও তা বেশ উপকারি।

তবে একটি দিনের জন্য একটি কলাই একজন প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য ঠিক। এর বেশি খেলে তা উপকারের বদলে অপকারই করবে। সকালে ব্রেকফাস্টের পর বা দুপুরে মধ্যাহ্ন ভোজনের পর কলা খাওয়া যায়, তবে কখনওই খালি পেটে বা রাতে এই ফলটি খাওয়া উচিত নয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

সর্বশেষ খবর