শিরোনাম
সোমবার, ২৪ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

কাশি কোনো রোগ নয়

আমাদের শরীরকে ক্ষতির হাত থেকে বাঁচানোর জন্য অনেকগুলো ব্যবস্থা আছে সেসব ব্যবস্থারই একটা হলো কাশি। কাশি হলে বুঝতে হয় শরীর সমস্যায় পড়েছে, সম্ভবত সে সমস্যা শ্বাসনালিতে। শ্বাসনালিকে পরিষ্কার করার জন্য আমরা কাশি।

কাশির সময় কি হয় : আমাদের নাক ও মুখের পেছন দিকটা এক, সেখান থেকে দুটো নালি আলাদা হয়ে যায় শ্বাসনালি ও খাদ্যনালি। খাবার খাওয়ার সময় যাতে শ্বাসনালিতে খাবার ঢুকে না যায় তাই শ্বাসনালির শুরুতে একটা দরজা থাকে। কাশির সময় সেই দরজা বন্ধ হয়, ফলে বুকে ফুসফুসের ভেতরের চাপ বাড়ে। এই বাড়তি চাপে হঠাৎ দরজা খুলে গিয়ে ফুসফুসের বাতাস তাড়াতাড়ি বের হয়। তাড়াতাড়ি বেরোনোর জন্য কাশির আওয়াজ হয়।

কফ বেরোয় কীভাবে : কফ আসলে আমাদের শ্বাসনালির রস। স্বাভাবিক অবস্থায় শ্বাসনালিকে ভিজে রাখা এর কাজ। শ্বাসনালিতে রস বা শ্লেষ্মা দুটো স্তরে থাকে ওপরে তিন ভাগ ঘন জেলির মতো জেল আর নিচে সাত ভাগ খুব পাতলা সল। সল স্তরে রোঁয়াগুলো ডুবে থাকে আর খাড়া অবস্থায় রোঁয়ার ডগাগুলো ছুঁয়ে থাকে জেল স্তরকে। রোঁয়াগুলো যখন কোনো এক দিকে হেলে যায় তখন সেদিকে জেল স্তরকে ঠেলে দেয়। রোঁয়াগুলো একদিকেই হেলতে পারে, ভেতর থেকে বাইরের দিকে। এর ফলে জেল স্তর ফিতের মতো ভেতর থেকে বাইরের দিকে চলে আসে। এই জেল স্তরেই ধুলো আটকে গিয়ে বাইরে বেরিয়ে আসে।

ডা. মোহাম্মদ আজিজুর রহমান

সহকারী অধ্যাপক, এম এইচ শমরিতা মেডিকেল কলেজ, ঢাকা।

সর্বশেষ খবর