শিরোনাম
সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

প্রেসক্রিপশন

প্রেসক্রিপশন

যেসব কারণে রাগ হয়

রাগ একটি ইমোশনাল বিষয়, যার বহিঃপ্রকাশ হয় বিভিন্নভাবে। যেমন কেউ নিজের শরীরে আঘাত করে, কেউ অন্যকে আঘাত করে আবার কেউ বা আত্দহত্যা করে।

কারণ : ব্যক্তিত্বের দুর্বলতা, বিষণ্নতা নামক অসুখ, সূচিবাই, নেশাগ্রস্ত, ঘুমের সমস্যা, দীর্ঘদিন শারীরিক রোগে ভুগে থাকলে যৌন সমস্যা। বংশগত কারণে অনেকে রেগে যেতে পারে। খেলার মাঠে রাগে যার উৎপত্তি হয়। Transfer arasul tranasfar হয়। বিভিন্ন মানসিক রোগের কারণে, পারিবারিক অশান্তি, শব্দদূষণ ও বায়ুদূষণ।

রাগের ক্ষতিকর দিকগুলো :

১। শারীরিক ক্ষতি, ২। মানসিক, ৩। অর্থনৈতিক, ৪। সামাজিক

কি কি ক্ষতি হতে পারে : সংসারে অশান্তি হয় ও সন্তান শিখে ফেলে। সংসার ভেঙে যায় হার্টঅ্যাটাক হয়। অন্যকে মেরে ফেলা। আত্দহত্যা, বিষপান, মদ্যপানের অভ্যাস করা। হাত-পা কাটা। ঘুমের ট্যাবলেট খাওয়া। ঝগড়া-বিবাদ লেগে থাকা। ১. উঠতি বয়সী ছেলেমেয়েদের ক্ষেত্রে রাগ তার জীবনকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে। অনেকে বাড়ি থেকে বের হয়ে যায়, নেশা খাওয়া শুরু করে, রাগ করে বিয়ে করে, রাগ করে খারাপ পথে চলে যায়। ২. রাগ করে বাবা-মাকে প্রতিশোধ দেখাতে তার পছন্দের পাত্রীকে বিয়ে করে ফেলে। এসবই পরিকল্পনাহীন বয়সের বহিঃপ্রকাশ। ৩. মহিলাদের ক্ষেত্রে রাগ সংসার চালানোর ক্ষেত্রে বড় বাধা হতে পারে। ৪. মা-বাবার রাগ সন্তানের মানসিক বুদ্ধি বিকাশ ও শারীরিক বিকাশে বাধাগ্রস্ত হতে পারে।

রাগের উৎস কোথায় : রাগ হচ্ছে রোগের লক্ষণ, পারমোনালিটির সমস্যার লক্ষণ, রাগ একটি উপসর্গ, কখনো রাগ উপকারে আসে, কখনো রাগ অপকারে আসে। তবে বেশিরভাগ ক্ষেত্রে ক্ষতি করে।

ডা. মো. দেলোয়ার হোসেন সহকারী অধ্যাপক, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ঢাকা।

 

 

সর্বশেষ খবর