শনিবার, ৩১ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

মানসিক চাপ এড়াতে পরীক্ষার্থীদের করণীয়

ডা. মো. আজিজুল ইসলাম

এসএসসি পরীক্ষা সমাগত। পরীক্ষার আগে ছাত্রছাত্রীরা এত উদ্বিগ্ন আর উৎকণ্ঠায় থাকে যা অনেক সময় নিজের জন্য বিপর্যয় ডেকে আনে। তোমাদের জন্য রইল কিছু পরামর্শ- পরীক্ষা নিয়ে ভাববে, চিন্তিত হবে এটাই স্বাভাবিক। নির্দিষ্ট পরিমাণ মানসিক চাপ তোমাকে কাজকর্মে সচল করবে, স্পৃহা বাড়াবে। কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলো, মানসিক চাপ যেন বেশি না হয়। কারণ অতি চাপে  performance বা কার্যক্ষমতা কমে যায় এবং মানসিক শক্তি ভেঙে পড়ে। তাই চাপকে সহজভাবে নেবে। নেতিবাচক / নেগেটিভ চিন্তা কম করবে।

* সব কিছুকেই পজিটিভভাবে দেখতে শেখ। 'হায়! হায়! কি হবে!' 'আমার দ্বারা কিছুই হবে না' 'হবে তো? হবে তো?' 'ইশ! ইশ! সবশেষ হয়ে গেল।' এসব চিন্তাভাবনা মাথায় এনো না। তুমি তোমার চেষ্টা করে যাও একাগ্রচিত্তে। ধৈর্য ও মনোযোগ দিয়ে চেষ্টা করে যাও। নিশ্চয়ই তোমার দ্বারা হবে। তোমার মতো অন্যরা যদি পারে তুমিও পারবে।

* 'আমার পক্ষে সম্ভব ইনশাল্লাহ'- এই ভাবনাটা মাথায় রেখে এগিয়ে যাও। আত্দবিশ্বাস বাড়াতে হবে। নিজের ওপর আস্থা রাখতে হবে। প্রস্তুতি তো আগেই নিয়েছ, এখন সবকিছু গুছিয়ে নাও। ধীরস্থিরভাবে রিভিশন দাও। মনে রাখবে সব কাজে ধৈর্য-মনোযোগ থাকতে হবে।

* পরীক্ষার রুটিন অনুযায়ী সাবজেক্ট ঠিক করে নাও। কোন সাবজেক্টে কতটুকু সময় দেবে তা ঠিক করে নাও। এটা তো স্বাভাবিক, যে বিষয়ে তোমার দুর্বলতা তার জন্য সময় বেশি দিতে হবে। ঠিকমতো ঘুমাতে হবে। অনেক চিন্তা, টেনশনে, কাজের চাপে পর্যাপ্ত না ঘুমালেও কার্যক্ষমতা হ্রাস পেতে পারে।

* খাবার খেতে হবে। সব ধরনের খাবারই খাবে। ব্রেইনের জন্য এ মুহূর্তে গ্লুকোজ বা শর্করা বেশি প্রয়োজন। বেশি কফি বা অন্যান্য উত্তেজক খাদ্য পরিহার করাই উত্তম। বিকালে একটু ঘর থেকে বের হও। হাঁটতে পার। এতে মুক্ত বায়ু সেবনসহ রিলাঙ্ও হওয়া যাবে। অনেক মা-বাবা নিজেরাই অস্থির হয়ে সন্তানকেও অস্থির করে তোলেন। এটা পরিহার করতে হবে। সন্তানকে নির্ভার রাখার চেষ্টা করবেন।

লেখক : উপদেষ্টা ও অধ্যাপক, মনোরোগ বিভাগ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, ঢাকা।

 

 

সর্বশেষ খবর