শনিবার, ২৮ মার্চ, ২০১৫ ০০:০০ টা

হৃদরোগের প্রাথমিক লক্ষণ

হৃদরোগের প্রাথমিক লক্ষণ

আপনি কি উচ্চ রক্তচাপে ভুগছেন অথবা আপনার বংশে কি কেউ উচ্চ রক্তচাপে আক্রান্ত আছেন? মানে আপনার রক্তের সম্পর্কের কেউ যেমন ভাই-বোন, মা-বাবা, দাদা-দাদি, নানা-নানি অথবা মামা-চাচা বা ফুফু, খালা তারা কেউ কি আক্রান্ত হয়েছেন? আপনার কি ডায়াবেটিস বা রক্তে উচ্চ মাত্রায় কোলেস্টেরল বিদ্যমান আছে বা বংশে কারও ছিল বা আছে। উপরে উল্লেখিত যে কোনো একটি কারণ আপনার মধ্যে বিদ্যমান থাকলে আপনার হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে বুঝতে হবে এবং একাধিক বিদ্যমান কারণের সংখ্যা যত বেশি হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও তুলনামূলকভাবে তত বেশি বৃদ্ধি পাবে।   

হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের দেহে হৃদরোগের অনেক লক্ষণ পরিস্ফুটিত হয়ে থাকে, তবে এখানে হৃদরোগের আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণসমূহ উল্লেখ করা হলো, যাতে আপাত দৃষ্টিতে সুস্থ মানুষ তার দেহে হৃদরোগ বাসা বেঁধেছে কিনা তা বুঝতে পেরে প্রাথমিক অবস্থা থেকে সতর্ক হয়ে চিকিৎসা গ্রহণের মাধ্যমে হৃদরোগ প্রতিরোধ করে হৃদরোগমুক্ত সুস্থ জীবনযাপন করতে পারেন। কারণ আমরা প্রায় সবাই জানি, বর্তমান সময়ে মানুষের মৃত্যুর প্রধান এবং অন্যতম কারণ হলো হৃদরোগ। হৃদরোগের প্রাথমিক লক্ষণসমূহ- তাড়াহুড়া করে হাঁটতে গেলে অথবা একটু বেশি সময় ধরে হাঁটাহাঁটি করলে অথবা টেনশন নিয়ে হাঁটতে গেলে বুকে হালকা ব্যথা অনুভূত হতে পারে এবং কিছু সময় থামলে বা হাঁটার গতি কমিয়ে দিলে তাৎক্ষণিকভাবে বুকের ব্যথা দূরীভূত হয়ে যায়। এসব অবস্থায় কারও কারও বুকে ব্যথা অনুভূত না হয়ে বুকে হালকা চাপ অনুভূত হতে পারে এবং একটু থামলে বা গতি কমিয়ে দিলে অল্পক্ষণের মধ্যে চাপ চলে যায় এবং ব্যক্তি স্বাভাবিক হয়ে যায়। সামান্য টেনশন করলে বা কোন দুঃসংবাদ শুনলে বুক ধড়ফড় শুরু হয়ে যেতে পারে। তবে এ ধরনের বুক ধড়ফড় প্রাথমিক অবস্থায় অল্প সময়ের মধ্যে নিরাময় হয়ে যায়।    

পরিশ্রমে হাঁপিয়ে উঠা হৃদরোগের একটি অন্যতম লক্ষণ, যদি কেউ কম পরিশ্রমে হাঁপিয়ে উঠেন তবে বুঝতে হবে এটা হৃদরোগের প্রাথমিক লক্ষণ। হাঁটতে গেলে একটু ভারী ধরনের কায়িকশ্রম সম্পাদন করতে গেলে, সিঁড়ি বা পাহাড় বেয়ে উপরে উঠতে গেলে কেউ হাঁপিয়ে উঠতে পারেন। কারও কারও হাঁপিয়ে উঠার সময় মুখ-মাথা বা শরীর ঘেমে যেতে পারে। মেদভুঁড়িসম্পন্ন লোকদের বেলায় পেট ভরে খাওয়ার পরে বিছানায় শুতে গেলে শ্বাসকষ্ট এবং কাশির উদ্বেগ হতে পারে, তার সঙ্গে এসব ব্যক্তির পা ফুলে যেতে পারে এবং এমনকি ঘুমের মধ্যে প্রায়ই কাশি ও শ্বাসকষ্ট দেখা দিতে পারে।    

ডা. এম শমশের আলী, সিনিয়র কনসালটেন্ট, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা

 

 

সর্বশেষ খবর