Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ জুলাই, ২০১৬ ০০:৪৪
প্রেসক্রিপশন
অধ্যাপক সৈয়দ একে আজাদ
প্রেসক্রিপশন

চোখের নিচে কালি পড়লে...

আঘাত লেগে চোখের চারপাশে কালশিটা পড়তে পারে। এছাড়াও চোখের নিচে কালি পড়ার পিছনে চোখের আর কোনো সমস্যার হাত নেই। সাধারণ স্বাস্থ্য খারাপ হলে এরকম হয় অনেক সময়। কয়েকটি জিনিস খেয়াল রাখুন। যেমন : সবুজ শাক-সবজি, পানি ইত্যাদি খান প্রচুর পরিমাণে। কোষ্ঠকাঠিন্য সারিয়ে ফেলুন। মন দুশ্চিন্তা মুক্ত রাখার চেষ্টা করুন। রাতে যাতে ঠিকভাবে ঘুম হয় সেদিকে খেয়াল রাখুন। চোখের উপরের পাতা ঝুলে পড়ে চোখ বন্ধ  হয়ে যাওয়া। ভাইরাস সংক্রামণ, ডায়াবেটিস, টিউমার ইত্যাদি কারণে হয়।

 

চোখের মণিতে সাদা দাগ...

কর্নিয়ার আলসার সেরে যাওয়ার পর অনেক সময় মণিতে সাদা দাগ থেকে যায়। চোখে আঘাত লাগলেও এরকম হতে পারে। সাদা দাগ মণির একেবারে মাঝখানে হলে দৃষ্টিশক্তি থাকে না। একমাত্র কর্নিয়া প্রতিস্থাপন করেই অবস্থা সামলানো যায়। মণির অন্যত্র সাদা দাগ থাকলে দেখতে কোনো অসুবিধা হয় না ঠিক, কিন্তু সৌন্দর্যে ঘাটতি হয়।

 

চশমা পরেও আবছা দেখলে...

চোখের অসুখ না থাকলে দৃষ্টিশক্তির কমার কারণ অপটিক নার্ভের জড়া অর্থাৎ এজ রিলেটেড ম্যাকুলার ডিজেনা-রেশন। এই অবস্থায় পড়াশোনা করতে হলে কয়েকটি নিয়ম মেনে চলুন। যেমন : ঘরে চড়া আলোর ব্যবস্থা করুন।

 আতসি কাচের সাহায্যে লেখা বড় করে নিয়ে পড়তে পারেন। লাইনের উপর স্কেল রেখে পড়লে আরেকটু সুবিধা হবে। চোখে কম দেখার দরুন এরা মাঝে মধ্যেই এখানে সেখানে পড়ে যান। একটু সাবধান হলে তাও ঠেকানো যায়। যেমন : খাট, চেয়ার, সোফা ইত্যাদির উচ্চতা কমিয়ে ফেলুন। উচ্চতা এমন হবে যাতে বসলে পা মাটিতে ঠেকে।

লেখক : চক্ষু বিশেষজ্ঞ,

 আল-রাজী হাসপাতাল, ঢাকা।

এই পাতার আরো খবর
up-arrow