শনিবার, ২৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

মুখের স্বাস্থ্য ও রোগবালাইয়ের সম্পর্ক

অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী

মুখের স্বাস্থ্য ও রোগবালাইয়ের সম্পর্ক

মুখের স্বাস্থ্য ও দেহের স্বাস্থ্য খুবই সম্পর্কযুক্ত। তাই প্রতিটি মানুষকে অন্তত মুখ ও দাঁতের সাধারণ কয়েকটি নিয়মকানুন মেনে চলতে হবে, যেমন নিয়মিত দুইবেলা দাঁত ব্রাশ করা, বছরে অন্তত একজন ডেন্টিস্টকে দিয়ে মুখ ও দাঁত পরীক্ষা করানো। প্রতিদিন কিছু শাকসবজি ও ফলমূল গ্রহণ ইত্যাদি। বিভিন্ন গবেষণা ও তথ্য থেকে পাওয়া বাস্তবতা হলো মুখের স্বাস্থ্য ভালো না থাকলে বা রোগাক্রান্ত থাকলে দেহের অন্যতম প্রধান অঙ্গ-প্রত্যঙ্গ আক্রান্ত হতে পারে—

হৃদরোগ : মাড়ির রোগের মধ্যে জমে থাকা ডেন্টাল প্লাক থেকে সৃষ্ট মাড়ির রোগ বা Periodontal disease. রোগ থেকে যে প্রদাহ সৃষ্ট হয় তা রক্তের মাধ্যমে শরীরে হৃদরোগ সৃষ্টি হতে পারে। কারণ মাড়ির রোগ ও হৃদরোগ দুটি প্রদাহজনিত কারণে হয়ে থাকে।

আলজিমারস রোগ : গবেষণায় মুখের রোগের সঙ্গে আলজিমারস রোগের সম্পর্ক খুঁজে পেয়েছেন। একটি গবেষণায় দেখা গেছে মুখের প্রদাহে যেসব জীবাণুর অস্তিত্ব আছে ঠিক সেসব জীবাণুই আলজিমারস রোগীর ব্লাড প্লাজমাতে পাওয়া গেছে। গবেষকরা অভিমত দেন যে, যাদের দীর্ঘদিন মাড়ির প্রদাহ থাকে তাদের  Cognative disfunction হতে পারে।

শ্বাসকষ্টজনিত রোগ : যেসব জীবাণু মাড়ির আক্রান্ত স্থানে থাকে সেসব জীবাণু ফুসফুসের মধ্যে পাওয়া গেছে তা ধীরে প্রদাহের সৃষ্টি করে।

ডায়াবেটিস : ডায়াবেটিস ও মুখের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কটি হচ্ছে একটা দুইমুখী রাস্তার মতো। ডায়াবেটিক এ সাধারণত মুখের প্রদাহসহ অন্যান্য প্রদাহ অতিমাত্রায় বেড়ে যায়। সবচেয়ে বড় কথা এ ধরনের রোগের প্রদাহ থেকে ডায়াবেটিসের সুগার নিয়ন্ত্রণে থাকে না বরং বেড়ে যায়।

অস্টিওপরোসিস : অস্টিওপরোসিস এমন একটি রোগ যার কারণে হাড়ের ক্ষয় হয় এবং একইভাবে দাঁতের ও চোয়ালের ক্ষয় হয়। অস্টিওপরোসিস থাকলে দন্তক্ষয় প্রতিরোধে অতিরিক্ত প্রতিরোধ ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

গর্ভাবস্থা : গবেষণায় দেখা যায় যে, গর্ভাবস্থায় যাদের মাড়ির রোগ বা মাড়ির প্রদাহ থাকে তাদের গর্ভের সন্তান কম ওজনের অথবা নির্ধারিত সময়ের আগেই প্রসবের জটিলতা হতে পারে।

মানসিক ভারসাম্যহীনতা : দাঁতের বা মুখের সমস্যায় যদি কারও হাসতে অসুবিধা হয় বা সুন্দর হাসি দেওয়া থেকে তিনি বঞ্চিত হন তবে তিনি একটি মানসিক যন্ত্রণায় ভুগতে থাকেন এবং তার সামাজিক মর্যাদা ও ব্যক্তিত্ব অনেকটা ক্ষতিগ্রস্ত হয় ফলে তার শারীরিক অসুস্থতাও বৃদ্ধি পায়।

পেটের হজমের সমস্যা : দাঁতের ব্যথার জন্য বা অসুস্থতার জন্য যদি কেউ নিয়মিত আহার ও খাদ্যসমূহ পরিপূর্ণভাবে দাঁত দিয়ে চিবুতে না পারেন তবে সেই খাদ্য পাকস্থলিতে পৌঁছে হজম হতে পারে না। অন্যদিকে সুস্থ দাঁতের অভাবে শক্ত খাবার থেকে তরল বা নরম খাদ্য গেলার প্রবণতার কারণে নানা অপুষ্টিজনিত রোগে আক্রান্ত  হতে পারেন।

লেখক : সম্মানিক উপদেষ্টা, বারডেম, ঢাকা।

সর্বশেষ খবর