শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
প্রেসক্রিপশন

ঘাড় ও কোমর ব্যথায় কি করবেন

ঘাড় ও কোমর ব্যথায় কি করবেন

প্রাথমিক পর্যায়ে ঘাড় ও কোমর ব্যথা নির্মূল করতে না পারলে রোগীকে অনেক ভুগতে হতে পারে, এমনকি অপারেশনের টেবিলে পর্যন্ত যেতে হতে পারে। কোমরের গঠনতন্ত্র থেকে দেখা যায় মেরুদণ্ডের পাঁচটি হাড় নিয়ে কোমর গঠিত। প্রতি দুটি হাড়ের মধ্যবর্তী স্থানে থাকে তালের শাঁসের মতো ডিস্ক। স্পাইনাল কর্ড বা মেরুরজ্জু থেকে যে স্নায়ু বের হয় তা হাড় ও ডিস্ক সমন্বয়ে গঠিত ছিদ্র দিয়ে বের হয়ে কোমর নিতম্ব ও পায়ের দিকে ছড়িয়ে পড়ে। এ হাড় ও ডিস্ক ছাড়াও কোমরে অনেক মাংসপেশি ও লিগামেন্ট রয়েছে। তাই এগুলোর কোনো একটিতে অসামঞ্জস্য তৈরি হলেই কোমর ব্যথা হয়।

যারা ভারী কাজ করেন বা সারাদিন বসে কাজ করেন এবং যাদের ওজন অনেক বেশি তাদের কোমর ব্যথায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় অনেক বেশি।

ঘাড় বা কোমর ব্যথায় ব্যথানাশক সাময়িক মুক্তি দিতে পারে। কিন্তু দীর্ঘদিন ব্যথানাশক সেবন মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। আর ব্যথানাশক ঘাড় বা কোমর ব্যথার কারণ নির্মূল করতে পারে না। ফিজিওথেরাপি পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে না এবং ব্যথার কারণকে নির্মূল করে। তাই রোগীদের খুব সচেতন হতে হবে। মূলত ফিজিওথেরাপির প্রধান অংশ হলো রোগ নির্ণয়। তাই প্রাথমিক অবস্থা থেকে চিকিৎসা নেওয়া উত্তম।

 

ডা. মোহাম্মদ আলী, বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।

সর্বশেষ খবর