Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৫৪
যেসব কারণে ঘাড়ে ব্যথা হয়
যেসব কারণে ঘাড়ে ব্যথা হয়

আমাদের দৈনন্দিন জীবনে ঘাড় ব্যথা একটি মারাত্মক সমস্যা। যার দরুন আমাদের দৈনন্দিন কাজকর্ম করতে অনেক ধরনের অসুবিধা হয়।

শুধু তাই নয়, ঘাড় ব্যথার সঠিক চিকিৎসার অভাবে আমাদের মধ্যে অনেকেরই বিভিন্ন ধরনের পঙ্গুত্ব, বিকলাঙ্গ এবং প্যারালাইসিসও হতে পারে।

ঘাড় ব্যথা কী? ঘাড় ব্যথা হচ্ছে একধরনের অসস্তিকর অনুভূতি/ব্যথা, যা ঘাড় এবং ঘাড়ের আশপাশের সমস্যার কারণে হয়ে থাকে। সাধারণত বিভিন্ন ধরনের কন্ডিশন/রোগের কারণে ঘাড়ের জয়েনে ব্যথা হয়ে, সারভাইকাল ভারট্রিব্রা/কশেরুকা, মেরুদণ্ড, দুই ডিস্কের মধ্যবর্তী ডিস্ক ক্ষয়/সরে গেলে নার্ভ, মার্সল, রক্ত নালিকা, লারিক্স, ট্রাকিয়া, থাইরয়েড গ্লান্ড এবং প্যারাথাইরয়েড গ্লান্ডের সমস্যার জন্যও হয়ে থাকে ঘাড় ব্যথা। এছাড়া কন্ডিশন/রোগ যখন টিস্যুতে আক্রমণ করবে তখনই ঘাড় ব্যথা হবে।

ঘাড় ব্যথার কিছু কারণ : এনকাইলজিং স্পন্ডাইলিটিস। বালজিং ডিস্ক। চারবাইকাল রেডিকুলোপ্যাথি। ক্লুসটার হেডএক। ক্যার্মস।

ডি-জেনারেটিভ ডিস্ক ডিসেস। ফ্যাসেট জয়েন্ট লকিং। মাইগ্রেন।   মাসল স্ট্রেইন। নেইক আর্ম পেইন। ঘাড়-মাথা ব্যথা। অতিরিক্ত ব্যবহারজনিত ইনজুরি। রিউমাটোয়েড আথ্রাইটিস। স্কেলিওসিস। স্পন্ডাইলোসিস। থেরোসিক আউটলেট সিন্ডম।

হুইপলাস ইনজুরি। স্টের্নোক্লিডোমাসটয়েট ইনজুরি ঘাড় ব্যথা নির্ণয় : কোথায়, কিরকম, তীব্রতা এবং কত সময় ধরে ব্যথা হয় এই সবের ওপর নির্ভর করে চিকিৎসক নির্ণয় করবে ঘাড়ে কোন ধরনের/কি জন্য ব্যথাটা হয়। যে কোনো ধরনের অতীত ঘাড় ইনজুরি/চিকিৎসা এক্ষেত্রে নেটে করা হয়। টেন্ডারনেসের কারণে ও ঘাড় ব্যথা হয়ে থাকে অনেক সময়। অন্যথায় এক্স-রে, এম-আর-আই নতুবা সিটি স্ক্যান, ইএমজি করতে হয়।

চিকিৎসা : রিহেব ফিজিও— বেড রেস্ট (বিশ্রাম/বিছানায় শুয়ে থাকে পজিশন মতো), ড্রাই নিডেলিং; সফট টিস্যু ইনজুরি হলে অতি দ্রুত চিকিৎসা নেওয়া, ব্রেস সাপোর্ট, ঘাড়ের বিভিন্ন পজিশনাল এক্সারসাইজ, ইলেকট্রোথেরাপি,             জয়েন্ট মোবিলাইজেশন, কাইনেসিওস্ট্রেপিং, নিউরো-ডায়নামিকস, স্ট্রেন্থেনিং এক্সারসাইজ, স্টেচিং এক্সারসাইজ, টেপিং, সারভাইকাল ডিকমপ্রেশন। তবে প্রাথমিক অবস্থায় চিকিৎসা নেওয়া উত্তম। অনথ্যায় জটিলতা বাড়তে পারে।

ডা. মো. সফিউল্যাহ্ প্রধান, চেয়ারম্যান, ডিপিআরসি হাসপাতাল, ঢাকা।             ফোন : ০১৯৯৭৭০২০০১

এই পাতার আরো খবর
up-arrow