Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : শনিবার, ১১ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১১ মার্চ, ২০১৭ ০০:০২
দাঁতের নীরব ঘাতক পেরিও ডন্টাইটিস
দাঁতের নীরব ঘাতক পেরিও ডন্টাইটিস

দেশ বরেণ্য একজন নামি অভিনেতা বয়স ৫০ ছুঁই ছুঁই, দাঁতে ব্যথা নিয়ে আমার চেম্বারে হাজির। জিজ্ঞাসা করতেই বললেন, খাবার খেতে গেলেই দাঁতে ব্যথা হয়।

আমি দাঁতে কোনো ক্যাভিটি খুঁজে পেলাম না। কিন্তু দাঁত ও মাড়ির সংযোগ স্থলে পরীক্ষা করতে গিয়ে ব্যথার কারণ খুঁজে পেলাম। পেরিও ডন্টাইটিসের জন্য ব্যথা। পেরিও ডন্টাইটিস হলো দাঁতের সঙ্গে সংযুক্ত চার পাশের লিগামেন্ট ও হাড়ের মধ্যে প্রদাহজনিত ব্যথা। দাঁত ও হাড়ের মধ্যকার স্থানে প্লাগ জমে পকেট তৈরি হয়ে এ ব্যথা সৃষ্টি করে।

চিকিৎসা : এ রোগের ক্ষেত্রে প্রতিরোধের চেয়ে প্রতিকারই উত্তম। নিয়মিত দাঁতের পরিচর্যা করলে এ রোগ থেকে মুক্তি পাওয়া যায়। দাঁত ব্রাশের সঙ্গে সঙ্গে ইন্টার ডেন্টাল ব্রাশ ব্যবহার করা যেতে পারে যাতে দুই দাঁতের মধ্যে প্লাগ না জন্মে। নিয়মিত  ভিটামিন সি খাওয়া যেতে পারে। আর যাদের ইতিমধ্যে পেরিও ডন্টাইটিস হয়ে গেছে তারা ডেন্টাল সার্জনের শরণাপন্ন হয়ে স্কেলিং, রুট প্লানিং অথবা অন্যান্য পেরিও সার্জারি করে নিতে হবে। নয়তো এক সময় দাঁত নড়ে পড়ে যাবে। তাই এসব ক্ষেত্রে আমাদেরকে প্রাথমিক অবস্থায় চিকিৎসা নিতে হবে। মনে রাখতে হবে, প্রতিকার নয় প্রতিরোধ সর্বদা উত্তম। অন্যথায় একটা সময় জটিলতা বেড়ে আরও কষ্ট পাওয়ার আশঙ্কা থাকে।

ডা. আশরাফ আলী বিশ্বাস, কনসালটেন্ট, ইনসাফ বারাকা হাসপাতাল।

এই পাতার আরো খবর
up-arrow