শনিবার, ২৫ মার্চ, ২০১৭ ০০:০০ টা

অস্বাভাবিক রাগ ও আত্মহত্যা

অস্বাভাবিক রাগ ও আত্মহত্যা

যদিও আত্মহত্যা কারণের মধ্যে বিষণ্নত্যা ও অন্যান্য মানসিক রোগকে দায়ী করা হয়, কিন্তু আমাদের চার পাশে দেখছি ভিন্ন চিত্র। আত্মহত্যার কারণের মধ্যে রাগ একটি ভালো সংখ্যা দখল করে আছে। দিন দিন এই সংখ্যা বাড়ছে। আর রাগ পারিবারিক অশান্তির এক নম্বর কারণ। প্রতিদিন পত্রিকার খুললেই দেখা যায় খুনাখুনি, মারামারি, বউ স্বামীকে মেরে ফেলছে, স্বামী বউকে মেরে ফেলছে অথবা রাগের মাথায় কেউ অন্যকে গুলি করছে। রাগ একটি ইমোশনাল বিষয়, যার বহিঃপ্রকাশ হয় বিভিন্ন মানুষের বিভিন্নভাবে যেমন কেউ নিজের শরীরে আঘাত করে, কেউ অন্যকে আঘাত করে আবার কেউবা আত্মহত্যা করে।

রাগের ক্ষতিকর দিকগুলো :

সংসারে অশান্তি হয় ও সন্তান শিখে ফেলে। সংসার ভেঙে যায়। হার্ট অ্যাটাক হয়। অন্যকে মেরে ফেলা। আত্মহত্যা বিষপান, মদ্যপানের অভ্যাস করা। হাত পা কাটা। ঘুমের ট্যাবলেট খাওয়া। ঝগড়া বিবাদ লেগে থাকা।

উঠতি বয়সী ছেলেমেয়েদের ক্ষেত্রে রাগ তার জীবনকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে, নেশা খাওয়া শুরু করে। রাগ করে বাবা-মাকে প্রতিশোধ দেখাতে তার পছন্দের পাত্রীকে বিয়ে করে ফেলে।

রাগের উৎস কোথায় : কি রক্তে কি মাথায় কি জীবনের মধ্যে এই বিভেদ এখনো পরিষ্কার নয়। তবে অনেক কিছুর সমন্বয়ে মানুষ রাগে। রাগ হচ্ছে রোগের লক্ষণ, পারমোনালিটির সমস্যার লক্ষণ, রাগ একটি উপসর্গ কখনো রাগ উপকারে আসে কখনো রাগ চরম অপকারে আসে।

ডা. মো. দেলোয়ার হোসেন, সহকারী অধ্যাপক,

আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা।

সর্বশেষ খবর