শনিবার, ২৫ মার্চ, ২০১৭ ০০:০০ টা

প্রেসক্রিপশন

হাইপোগ্লাইসিমিয়া

ডায়াবেটিস বা বহুমূত্র রোগ হলো শরীরের এমন একটি অবস্থা যখন শরীর তার শক্তির জন্য চাহিদা মাফিক গ্লুকোজ বা শর্করা ব্যবহার করতে পারে না, ফলে রক্তে এর পরিমাণ বেড়ে যায়। অন্যদিকে হাইপো শব্দটি তখন ব্যবহার করা হয় যখন রক্তে গ্লুকোজের মাত্রা ২.৫ মিলিমোল/লিটার এর নিচে নেমে যায়। আপনি যখন ইনসুলিন নেন বা ডায়াবেটিসের কোনো ট্যাবলেট খান তখন হাইপো হতে পারে। 

হাইপোগ্লাইসিমিয়ার সতর্ক সংকেত : মাথা ঘোরা বা শরীর কাঁপা, খিদে পাওয়া, মাথা ধরা, ঘেমে যাওয়া, ফ্যাকাসে হয়ে যাওয়া, বুক ধড়ফড় করা, কোনো কিছু স্পষ্টভাবে ভাবতে অক্ষম হওয়া, অস্বাভাবিক আচরণ, ঝাঁপসা দৃষ্টিশক্তি , ঠোঁট চিন চিন করা।

চিকিৎসা : হাইপোর

চিকিৎসার জন্য, আপনার চিনি জাতীয় কিছু দরকার যা দ্রুত আপনার রক্তে প্রবেশ করতে পারে, যেমন : একগ্লাস ফলের রস, স্কোয়াশ নয়, ছোট একগ্লাস পানীয় কোলা (ডায়েট কোলা নয়), চিনি, গুড় বা গ্লুকোজের শরবত, তিনটি গ্লুকোজ ট্যাবলেট, জরুরি অবস্থায় ব্যবহারের জন্য আপনার সঙ্গে সব সময় চিনি জাতীয় কিছু বা চকোলেট থাকা উচিত।

যদি আসল খাবার সময় হয়ে থাকে  তখন যে খাবারটি আপনার খাওয়া উচিত তা হলো : একটি স্যান্ডউইচ অথবা কয়েকটি বিস্কুট অথবা, এক বাটি সিরিয়াল কিংবা এক টুকরো ফল। তাই অবহেলা না করে ডায়াবেটিক রোগীদের এসব বিষয়ে আরও যত্নবান হতে হবে।

ডা. এমএস মলি

এইচএমও, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর