মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

নিউরোমডিউলেশন হাইড্রোথেরাপি ও একোয়াথেরাপি

নিউরোমডিউলেশন হাইড্রোথেরাপি ও একোয়াথেরাপি

গত রবিবার পালিত হলো বিশ্ব অটিজম সচেতনতা দিবস। দিবসটির উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী অটিজম বিষয়ে সচেতনতা তৈরি এবং অটিজম আক্রান্তদের জন্য উপযুক্ত চিকিৎসা, পুনর্বাসন ও সহায়ক পরিবেশ নিশ্চিতকরণে সমন্বিত পদক্ষেপ গ্রহণে উৎসাহিত করা। এবারের প্রতিপাদ্য ছিল ‘অটিজমের জন্য সম্মিলিতভাবে প্রতিবন্ধকতা দূরীকরণ’। ফিজিওথেরাপিস্টরা অটিজমের কিছু সুনির্দিষ্ট অংশ নিয়ে ভূমিকা পালন করেন—

১। হাঁটা : ২০১৬ সালে ব্যারন ও তার সহযোগীদের রিভিউ গবেষণা অনুযায়ী অটিজম আক্রান্তদের হাঁটার সক্ষমতা ও ধরনে সমস্যা থাকতে পারে। সে ক্ষেত্রে ফিজিওথেরাপি চিকিৎসা পেশাজীবীরা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। হাঁটার ক্ষেত্রে সুনির্দিষ্ট মাংসপেশি কর্মক্ষম করা ও বিভিন্ন পর্যায়ে হাঁটার ক্ষমতাকে উন্নত করতে ফিজিওথেরাপি অপরিহার্য ভূমিকা পালন করে।

২। বিকাশগত সমস্যা : ২০১৬ সালে ব্যারন ও তার সহযোগীদের রিভিউ গবেষণা অনুযায়ী অটিজম স্পেক্ট্রাম ডিজওর্ডার ও চঞ্চলতার সমস্যায় ফিজিক্যাল এক্সারসাইজ বা শারীরিক চিকিৎসামূলক ব্যায়াম কার্যকর ভূমিকা পালন করে। এছাড়া অটিজম শিশুদের শারীরিক বিকাশগত সমস্যায় ফিজিওথেরাপি চিকিৎসা প্রয়োজন। 

৩। নিউরোমডিউলেশন : অটিজম শিশুদের ক্ষেত্রে নির্দিষ্টভাবে মস্তিষ্ক বৈদ্যুতিক উদ্দীপনা প্রদানের মাধ্যমে বিজ্ঞানসম্মতভাবে চিকিৎসা প্রদান।

৪। ভারসাম্য রক্ষা, সমন্বয় ও প্রোপ্রিওসেপশন : অটিজম আক্রান্তদের ক্ষেত্রে শারীরিক ভারসাম্য রক্ষায় অক্ষমতা, হাত ও পায়ের সমন্বয় সাধন এবং জয়েন্টে অনুভূতি (Proprioception)তে নানা সমস্যায় ফিজিওথেরাপি সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

৫। মাংসপেশির অস্বাভাবিকতা : গবেষণায় প্রতীয়মান হয় যে, শতকরা ৮০ ভাগ অটিজম আক্রান্তদের মাংসপেশির টান (Tone) কম হয়, যা স্বাভাবিক করণে ফিজিওথেরাপি গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে।

৬। মাংসপেশির ব্যথা ও জড়তা : অটিজম শিশুদের ক্ষেত্রে মাংসপেশির ব্যথা ও জড়তা আসতে পারে।

৭। স্থূলতা  : অটিজম বাচ্চাদের ক্ষেত্রে জীবনযাপন ও আচরণ তাদের অলস ও কাজের প্রতি বিমুখ করে তোলে। ফলশ্রুতিতে তাদের স্থূলতা ও নড়াচড়ায় জড়তা চলে আসে। এই সমস্যায় ভূমিকা রাখা যায়।

৮। হাইড্রোথেরাপি ও একোয়াথেরাপি :

গবেষণায় প্রতীয়মান হয় যে, পানি ব্যবহার করে ফিজিওথেরাপিস্টরা যে চিকিৎসা করেন তাতে অটিজম আক্রান্তদের ‘সেন্সরি-মোটর’ উদ্দীপনা হয় এবং তাতে ‘শারীরিক ও সার্বিক উন্নতি’ সাধিত হয়।

নুসরাত খানম এবং কে এম এমরান হোসেন

ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট, শিশু বিভাগ,

সিআরপি, মিরপুর, প্রচার সম্পাদক, বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন (বিপিএ)।

সর্বশেষ খবর