বৃহস্পতিবার, ১ জুন, ২০১৭ ০০:০০ টা

কথায় কথায় অ্যালার্জি

কথায় কথায় অ্যালার্জি

অ্যালার্জির ব্যাধিটির সঙ্গে আমরা সবাই কম-বেশি পরিচিত। আমরা অনেকে আছি কথায় কথায় অ্যালার্জি বলে থাকি। অর্থাৎ এটি এখন এতটাই অজুহাতের কারণ হয়ে দাঁড়িয়েছে। মানুষের দেহের একটি যন্ত্রণাদায়ক ব্যাধি অ্যালার্জি। যে কোনো বয়সের মানুষ এ রোগে আক্রান্ত হতে পারে। বিশেষ করে এ সময়টাতে এলার্জির পাদুরভাব বেশি লক্ষ্য করা যায়। তাছাড়া ঠাণ্ডা ও গরম মিলিয়ে আবহাওয়াটা তাকে এ রোগের অনুকূলে এলার্জির কারণে হাঁচির উপদ্রব হয় এবং এক সময় তা শ্বাসকষ্টেও রূপ নিতে পারে। নাকের অ্যালার্জিকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এলার্জিক রাইনাটিস বলা হয়। যার অর্থ হচ্ছে অ্যালার্জি জনিত নাকে প্রদাহ। অ্যালার্জি সৃষ্টিকারী উপাদানসমূহ মানুষের শ্বাসপ্রশ্বাসের সঙ্গে শ্বাসনালীতে প্রবেশ করলে অ্যালার্জির উদ্ভব হয়। অ্যালার্জি সৃষ্টিকারী পদার্থকে অ্যালার্জন বলে।

কারণ : নানা ধরনের অ্যালার্জন যা সচরাচর বা ঋতু পরিবর্তনের কারণে বাইরে দেখা যায়। ঘরে বা অফিসে জমে থাকা পুরনো ধুলাবালি, পরাগ রেণু, পোষা প্রাণীর পশম বা চুল। নানা ধরনের ছত্রাক, ভাইরাস বা ব্যাকটেরিয়া ইত্যাদির কারণেও নাকে অ্যালার্জি হয়। বংশগত কারণে অনেক সময় এ রোগ হয়ে থাকে। কারও বাবা, মা বা ভাইবোনের এ রোগ থাকলে তার দেহেও এ রোগ সংক্রমিত হতে পারে। আবহাওয়া বা বাতাসের আর্দ্রতার তারতম্যের কারণেও এ রোগ হতে পারে। বিভিন্ন ধরনের অ্যালার্জি জাতীয় খাদ্য যেমন : চিংড়ি মাছ, ইলিশ মাছ, ডিম, পাকাকলা, গরুর মাংস, বেগুন, দুধ, তামাক ইত্যাদি গ্রহণ করলেও অ্যালার্জি হয়। মাইট হচ্ছে অ্যালার্জির সবচেয়ে বড় শত্রু। এটি অতি ক্ষুদ্রাকৃতির। যা কিনা ঘরের জমে থাকা ধুলা, কার্পেট, বিছানা, বালিশে ইত্যাদিতে থাকে।

লক্ষণ : নাক বন্ধ হওয়া। সাধারণত এক নাক, কখনো কখনো দুই নাকই বন্ধ হয়ে যায়। নাক দিয়ে পানি বা পানি জাতীয় পদার্থ নিঃসৃত হওয়া। মাত্রাতিরিক্ত হাঁচি হওয়া। নাকে চুলকানি বা নাকের ভেতর কিছু আছে এমন মনে হওয়া। শ্বাসকষ্ট হওয়া। নাকের ঘ্রাণশক্তি কমে যাওয়া। মাথাব্যথা ও ঘোরা অনুভব হওয়া। কাশির উপক্রম হওয়া। চোখ বা শরীরে চুলকানি। অন্য কোনো স্থানে চুলকানি হওয়া। শরীরে জ্বর জ্বর বা ম্যাজম্যাজ ভাব হওয়া। তাই অবহেলা না এসব বিষয়ে রে গুরুত্ব সহকারে নেওয়া উত্তম।

অধ্যাপক ডা. একেএম মোস্তফা হোসেন

প্রধান উপদেষ্টা, ওয়েস্টিন মেডিকেল সেন্টার, কুড়িল চৌরাস্তা, প্রগতি সরণি, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর