বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭ ০০:০০ টা

অনুপস্থিত দাঁতের প্রতিস্থাপন

অধ্যাপক ডা. অরূপরতন চৌধুরী

অনুপস্থিত দাঁতের প্রতিস্থাপন

সতেরশ খ্রিস্টাব্দের শেষ দিকে ধনীরাই শুধু কৃত্রিম দাঁত ব্যবহার করতে সক্ষম ছিলেন। মুখের ভিতর থেকে দাঁতের মাপ নেওয়া খুব অসুবিধা ছিল। তাই বৃত্তাঙ্কনের যন্ত্র দিয়ে মুখের মাপ নেওয়া হতো। আংশিক নকল দাঁত সাধারণত সিল্কের সুতা দিয়ে পাশের দাঁতের সঙ্গে আটকে রাখা হতো। অনুপস্থিত দাঁতের জন্য মুখমণ্ডলের শ্রী নষ্ট হয়। পানের কষে কালো দাঁতের জন্যও মুখের সৌন্দর্যহানি হয়। ফাঁক ফাঁক বা বাঁকা দাতের হাসির জন্য মানুষের টিটকারিও কুড়াতে হয়। এসব বালাই থেকে অব্যাহতি পাওয়ার জন্য মানুষ যায় শল্যচিকিৎসায় বিশেষজ্ঞের কাছে। অথবা তাকে অঙ্গরাগ তৈরিতে সুনিপুণ ব্যক্তির শরণাপন্নও হতে হয়। এরই ফলশ্রুতিতে ক্রমে ক্রমে স্বাভাবিক দাঁতের অনুরূপ নকল দাঁতের প্রয়োজনীয়তা দেখা দেয়। একেবারে স্বাভাবিক দাঁতের মতো দেখতে ব্যবহার উপযোগী নকল দাঁত এক নিপুণ সিদ্ধ কাজ। ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে চিকিৎসা বিজ্ঞানে ও প্রযুক্তিবিদ্যার একটি উল্লেখযোগ্য ফসল হচ্ছে নকল বা কৃত্রিম দাঁত। আধুনিক দন্ত চিকিৎসা বিজ্ঞানে কৃত্রিম প্লেটের জন্য এক্রাইলিক রেজিন  (Acrylic Resin) ব্যবহার করা হয়, যখন মুখের ছাপ নেওয়া শেষ হয় তখন দন্ত চিকিৎসক ওই মাপের মডেলটিকে একটি গ্রন্থিবন্ধের (Articulator) মধ্যে রেখে দাঁতগুলো বসিয়ে দেন। এই গ্রন্থিবন্ধের সাহায্যে মুখের ভিতরে দুই চোয়ালের দাঁতের উঠানামা করার সঠিক চলাচলকে লক্ষ করা যায়। এই কৃত্রিম দাঁত যথাস্থানে বসানোর আগে মুখের গঠন সেই সঙ্গে দাঁতের রংও পরীক্ষা করা হয়। পরসোলিন দাঁত সাধারণত এক্রাইলিক প্লেটে বসানো হয়। তবে অনেকের মুখে নকল দাঁত সংযোজন সহজ হয় না বা

সেট হয় না। আবার অনেকের এতে এলার্জি দেখা দিতে পারে। তবে আধুনিক যুগে নকল দাঁতের গঠন সৌন্দর্য স্বাভাবিক দাঁতের মতো হওয়ায় মানুষ তার মুখসৌষ্ঠব বাড়াতে বা সুন্দর হাসির জন্যও এই দাঁতের ওপর সম্পূর্ণ নির্ভর করতে পারে। একটি দাঁত হারিয়ে গেলে কৃত্রিম দাঁত ব্যবহার না করলে যেসব ক্ষতি হতে পারে : একটি দাঁত অকালে হারালে মুখের সব অবস্থার বিভিন্ন রকম মারাত্মক ক্ষতিসাধিত হতে পারে। যেমন— নিচের পাটির প্রথম মলার দাঁতটি অকালে হারিয়ে যাওয়ার কারণে উপরের পাটির প্রথম মলার দাঁতটি নেমে আসতে পারে এবং সেই সঙ্গে প্রতিটি দাঁতের অবস্থান নড়বড়ে হয়ে ফাঁক বৃদ্ধি পেতে পারে। দাঁতের এই স্বাভাবিক অবস্থান নষ্ট হওয়ার কারণে মাড়িতে ও হাড়ে ইনফেকশন বা প্রদাহের সৃষ্টি হতে পারে। এই প্রদাহ সৃষ্টির অন্যতম কারণ হচ্ছে ডেন্টাল প্লাক। এই ডেন্টাল প্লাকে রয়েছে লাখ লাখ জীবাণু যা জমে থাকা খাদ্যকণাসমূহ থেকে সৃষ্ট মাড়ির প্রদাহের কারণে দাঁতের পারিপার্শ্বিক অবস্থাকে অসুস্থ করে তুলতে পারে। তা ছাড়াও একটি দাঁতের অভাবে স্বাভাবিক খাদ্যদ্রব্য চিবিয়ে খেতে অসুবিধা হয়, ফলে পাকস্থলীতে হজমের প্রক্রিয়াও বাধাগ্রস্ত হয়। ফলে দেখা দেয় পাকস্থলীর নানাবিধ সমস্যা ও হজমের সমস্যা।

ইমপ্লান্ট : আজকাল আমাদের দেশসহ পৃথিবীর অন্যান্য উন্নত দেশে ইমপ্লান্ট চালু হয়েছে। এই ইমপ্লান্ট চিকিৎসায় চোয়ালের হাড়ে স্প্লিন্ট বসিয়ে রাখার বেশ কিছু দিন পর তার ওপরে কৃত্রিম দাঁত স্থাপন করা হয়। এ পদ্ধতি কৃত্রিম দাঁতের জন্য একটি আধুনিক পদ্ধতি।

লেখক : অনারারি সিনিয়র কনসালটেন্ট, ডেন্টাল বিভাগ, বারডেম হাসপাতাল, ঢাকা। এবং মুকুল ডেন্টাল ক্লিনিক, ১৫/এ, গ্রিন স্কয়ার, গ্রিন রোড, ঢাকা।

সর্বশেষ খবর