শনিবার, ১৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

এনাল ফিসার কী এবং কেন হয়

এনাল ফিসার কী এবং কেন হয়

এনাল ফিসার হচ্ছে এমন একটি রোগ যার কথা সহজে কাউকে বলা যায় না, আবার সহ্যও করা যায় না, রোগী সর্বক্ষণ যন্ত্রণায় অস্থির থাকেন। হাঁটতে পারেন না, বসতে পারেন না, টয়লেট করতে পারেন না যন্ত্রণার ভয়ে। এনাল ফিসার হচ্ছে পায়ুপথের একটি রোগ।

পায়ুপথের সব রোগকেই সাধারণ মানুষ পাইলস মনে করে, কিন্তু পাইলস ছাড়াও এখানে আরও অনেক ধরনের রোগ হয়, এনাল ফিসার তাদের মধ্যে একটি। এনাল ফিসার কি? খুব সহজ ভাষায় এনাল ফিসার হচ্ছে পায়ুপথ ছিঁড়ে যাওয়া। সাধারণত প্রবল কোষ্ঠ কাঠিন্য হলে অথবা যথাযথ প্রক্রিয়ায় টয়লেট না করলে শক্ত মল অথবা অতিরিক্ত চাপে পায়ুপথ একটুখানি ছিঁড়ে  যেতে পারে। লক্ষণ : যেহেতু পায়ুপথ অত্যন্ত স্পর্শকাতর এলাকা ছিঁড়ে যাওয়ার পর মলত্যাগ করলেই তীব্র ব্যথা শুরু হয়। সেই ব্যথা কারও আধা ঘণ্টা, কারও সারা দিন স্থায়ী হয়। ব্যথা পিনে খোঁচা দেওয়ার মতো, ছুরি দিয়ে কাটার মতো হতে পারে। সে ব্যথা সারা তলপেটে ও পায়ে ছড়িয়ে যেতে পারে। সঙ্গে চুলকানি ও এক ধরনের অস্বস্তি হতে পারে। রোগী ব্যথার ভয়ে টয়লেটে যেতে চান না, ফলে কোষ্ঠ আরও কঠিন হয়ে পড়ে এবং পরবর্তী মলত্যাগে ব্যথা আরও বাড়ে। বিষয়টি দুষ্টচক্রের মতো চলতে থকে। ব্যথা ছাড়া অন্য আর একটি উপসর্গ হচ্ছে রক্ত যাওয়া, তবে এনাল ফিসারে রক্ত বেশি যায় না, সাধারণত মলের গায়ে লেগে কিংবা টিস্যু পেপারে দেখা যায় দু-এক ফোঁটা রক্ত কমোডেও দেখা যেতে পারে। রক্ত, ব্যথা ছাড়া পায়ুপথে সামান্য ফোলা বা গেজ, টয়লেট আসতে দেরি হওয়া ইত্যাদি হতে পারে।

চিকিৎসা : ব্যথা যতই তীব্র হোক না কেন, এনাল ফিসারের চমৎকার চিকিৎসা আছে। প্রাথমিক পর্যায়ে কিছু স্থানিক মলম, মল নরমের ওষুধ  ইত্যাদি ব্যবহার করলে ভালো হয়ে যায়। আর যাদের এসবে হয় না তাদের ছোট অথচ গুরুত্বপূর্ণ একটি অপারেশন করতে হয়। এই অপারেশন এত ছোট যে রোগী চাইলে দিনে দিনে বাড়ি চলে যেতে পারেন। যথাযথভাবে এই অপারেশন হলে এই রোগ আর দেখা দেয় না। এই রোগ লালন না করে যথাযথ চিকিৎসা নেওয়া উত্তম। প্রাথমিক অবস্থায় চিকিৎসা না নিলে এসব রোগে জটিলতা বাড়ে।

অধ্যাপক ডা. এসএমএ এরফান

অধ্যাপক ও বিভাগীয় প্রধান, বিআইএইচএসজাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল, ঢাকা। ফোন: ০১৮৬৫৫৫৫৫১১

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর