সোমবার, ৩১ জুলাই, ২০১৭ ০০:০০ টা
জেনে রাখা ভালো

অভ্যাসজনিত পিঠে ব্যথা

যেসব কারণে মানুষ হাসপাতালে ভর্তি হয় এর মধ্যে ‘পিঠে ব্যথা’ অন্যতম। যতগুলো কারণে অপারেশন করার প্রয়োজন হয় এর মধ্যে তৃতীয় কারণ হচ্ছে এ রোগ। পিঠের ব্যথা অনেক কারণেই হতে পারে। অনেক সময় তুচ্ছ অনেক দৈনন্দিন অভ্যাসের জন্যও এ ব্যথা হতে পারে। সেসব বিষয়ে সাবধান থাকলে এ ব্যথার হাত থেকে দূরে থাকা সম্ভব।

দীর্ঘসময় কুঁজো হয়ে বসা : চেয়ারের ওপর বাঁকা হয়ে বসলে বুকের মাংসপেশিতে চাপ পড়ে। ফলে কাঁধ সামনের দিকে ঝুঁকে যায়। বাঁকা হয়ে বসলে শক্তির অপচয় হয় যার ফলে পিঠে ও ঘাড়ে ব্যথা হয়।

কাজের ফাঁকে বিরতি নেয়া : কাজ করার সময় সঠিক দেহভঙ্গি বজায় রাখার কথা অনেকেই ভাবেন না। ব্যস্ত সময়ে কাজের ফাঁকে নিয়মিত বিরতি নেওয়াটাও বুদ্ধিমানের কাজ নয়। কম্পিউটার স্ক্রিনে তাকানোর সময় সামনে ঝুঁকা যাবে না। কাজের ফাঁকে নিয়মিত বিরতি নেওয়ার অভ্যাস না করলে পিঠে ব্যথা হতে পারে এবং পেশি দুর্বল হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে ১৩৫ ডিগ্রি অ্যাঙ্গেলে বসে কাজ করলে মেরুদণ্ডের মধ্যবর্তী জায়গা কম সংকোচিত হবে।

পুরাতন তোশক : একটি ভালো তোশক সাধারণত ৯ থেকে ১০ বছর টেকে। ঠিকভাবে ঘুমাতে না পারলে বা পিঠে অস্বস্তি হলে পাঁচ থেকে সাত বছর অন্তর তোশক পরিবর্তন করা উচিত। যারা পাঁচ বছর অন্তর তোশক পরিবর্তন করেন তাদের পিঠে তুলনামূলক কম ব্যথা হয়। তাই জীবনধারার এসব অভ্যাস পরিবর্তন জরুরি।

ডা. এম ইয়াছিন আলী

চেয়ারম্যান ও চিফ কনসালটেন্ট, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ধানমণ্ডি, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর