বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

প্রেসক্রিপশন

আইবিএস অনেকের কাছে এক আতঙ্কের নাম। আইবিএস (ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম) -এর রোগীরা দীর্ঘমেয়াদি পেটের সমস্যা, অর্থাৎ বদহজম, আমাশয় চির জীবনের সঙ্গী হয়ে যায়। পেটে হঠাৎ করে কামড় দেবে এবং সঙ্গে সঙ্গে বাথরুমে যেতে হবে। এমনও ব্যক্তি আছে যারা দিনে চার-পাঁচ বার বাথরুমে যাওয়া লাগে। ভোর বেলা একবার, ঘুম থেকে ওঠার পর একবার, সকালে নাশতা খাওয়ার পর একবার, বিকালে ও রাতে একবার করে, অনেক সময় খাবার খাওয়ার পরপরই বাথরুমে যেতে হয়। সারা দিন পেট ডাকে ও ভুটভাট করে।

 ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম : রোগ নির্ণয়ের জন্য সাধারণত কোনো পরীক্ষার প্রয়োজন হয় না। রোগী যে সমস্যা বা রোগের বর্ণনা দেয়। বেশির ভাগ ক্ষেত্রে তাতেই রোগ নির্ণয় হয়ে যায়। রোগীর মুখের কথায় যাবতীয় লক্ষণ পাওয়া যায়।

আইবিএসের উপসর্গ :

বদ হজম, পেটের মধ্যে ভুটভাট শব্দ করে, পেটের মধ্যে কোক কোক করে ডাকা বা আহারের পর পেটের অশান্তি বৃদ্ধি, পায়খানার সঙ্গে বিজল যায়, পেটে কামড় দিয়ে ব্যথা করে, বাথরুম সারার পরও মনে হয় যেন এখনো ভিতরে কী যেন আটকে আছে। বাথরুম করার পর কিছু সময়ের জন্য আরাম অনুভব হবে। মাঝে মধ্যে বাথরুম নরম হবে, আবার কিছু দিন কোষ্ঠকাঠিন্য হবে। বিষণ্নতা ও উদ্বিগ্নতাকে এ রোগের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আইবিএসের রোগীরা অনেকে নিজেদের সমস্যা নিজেরা চিহ্নিত করতে পারে। কোনো খাবার খেলে সমস্যা বাড়ে এবং পেটের সমস্যা কমে তা রোগীরা অনুভাব করতে পারে।

চিকিৎসা :বিজ্ঞানভিত্তিক  হোমিওপ্যাথি মেডিকেল শাস্ত্রেও অনেক আগেই আইবিএসের মেডিসিন আবিষ্কার হয়েছে।

মনে রাখবেন প্রতিকার নয় প্রতিরোধ সর্বদা উত্তম।

ডা. এসএম আবদুল আজিজ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর