শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার সকালের নাশতা!

স্বাস্থ্য ডেস্ক

দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার সকালের নাশতা!

সকালের নাশতা হিসেবে কোন ধরনের খাবার ভালো, তা আমাদের অনেকের কাছেই অজানা। সকালের ভালো নাস্তা সারা দিনের ভালো কাজের জন্য মনকে রাখে প্রফুল্ল। এবার জেনে নিন কেমন হওয়া উচিত আপনার সকালের নাশতা—

নাশতায় ডিম ভাজা : সকালবেলা চিনিযুক্ত খাবার বেশি খাওয়ার চেয়ে ডিমভাজি খাওয়ার পরামর্শ দেন গবেষকেরা। ভাজা ডিমে ট্রাইপটোফ্যান নামের এক ধরনের বিশেষ যৌগের উপস্থিতির কথা জানিয়েছেন গবেষকেরা যা মস্তিষ্কে ভালো অনুভূতির জন্ম দেয়। সকালের নাশতায় এই উপাদানগুলো যুক্ত হলে সারা দিন ভালো কাটতে পারে।

সালাদ : সালাদ মানেই যে শসা, টমেটো এবং গাজরের হতে হবে এমন কোনো কারণ নেই। স্বাস্থ্যের জন্য ভালো এসব সবজির সঙ্গে সালাদে ব্যবহার করতে পারেন সেদ্ধ ডিম বা সিদ্ধ মাংস অথবা সিদ্ধ ছোলাবুট। খেতে পারেন ফলমূলের সালাদ। সালাদ স্বাস্থ্যের জন্য ভালো।

সকালের নাশতায় জুস নয় : গবেষকদের পরামর্শ হচ্ছে— জুসের পরিবর্তে ফল খান এবং সঙ্গে এক গ্লাস পানি। জুস তৈরি করলে ফলের ভিটামিন, মিনারেল ও ফাইবার নষ্ট হয়ে যায়।

পরিমাণ মতো খান : সকালে কম খেয়ে সারাদিন যা খুশি  খেলে শরীরের ওজন বেড়ে যেতে পারে। গবেষকদের পরামর্শ হচ্ছে সকালে পরিমাণ মতো নাশতা খাওয়ার। 

সকালের চা এক কাপ : সকালে এক কাপ চা বা কফি পান করলে আপনার মেজাজ ভালো থাকবে। কিন্তু সকালে উঠে একাধিক কাপ চা কফি পানের অভ্যাস তৈরি হলে ঘুমের ব্যাঘাত হতে পারে। বার্গার-স্যান্ডউইচ নয় : সকালের নাশতায় চকলেট, প্যানকেক, বার্গার, স্যান্ডউইচের মতো উচ্চ ক্যালরিযুক্ত খাবার এড়িয়ে চলুন। উচ্চ ক্যালরির খাবারের পরিবর্তে শসা, ফল, বাদাম প্রভৃতি খেতে পারেন।

আটার রুটি : আটার রুটি সকালের নাশতার জন্য বেশ ভালো একটি খাবার। এছাড়া রুটি বেশ ভালো এনার্জি সরবরাহ করে আমাদের দেহে যা পুরো দিনই রাখবে সতেজ।

সর্বশেষ খবর