সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

গর্ভাবস্থায় ডায়াবেটিস

গর্ভাবস্থায় ডায়াবেটিস

গর্ভাবস্থায় ডায়াবেটিস  দুই রকমের হতে পারে— ১. গর্ভকালীন ডায়াবেটিস (GDM) : রোগীর পূর্বে রক্তের শর্করার মাত্রা স্বাভাবিক ছিল কিন্তু গর্ভাবস্থায় প্রথম রক্তে শর্করার মাত্রা বেড়ে গেল, একে গর্ভকালীন ডায়াবেটিস বা (Gestational Diabets Mellitus) বলে।

২. Overt ডায়াবেটিস— যে রোগীর আগেই রক্তে শর্করার মাত্রা বেশি ছিল কিন্তু প্রথম গর্ভকালীন সময়ে ধরা পড়ল তাকে Overt ডায়াবেটিস বলে। সাধারণত রক্তে শর্করার মাত্রা খালি পেটে ৫.১-৬.৯ এর মধ্যে খাবার পর ৮.৫-১১.১ এর মধ্যে হলে আমরা বলি GDM। আর শর্করার মাত্রা খালি পেটে ৭ বা তার বেশি হলে এবং খাবার দুই ঘণ্টা পর ১১.১ বা তার বেশি হলে তাকে Overt ডায়াবেটিস বলি। পূর্ববর্তী গর্ভাবস্থায় যাদের ডায়াবেটিস ছিল অথবা মৃত বাচ্চা, জন্মগত ত্রুটিপূর্ণ বাচ্চা বা বড় বাচ্চা প্রসবের ইতিহাস যাদের আছে, যারা স্থূলকায় তাদের এ রোগের ঝুঁকি বেশি। গর্ভাবস্থায় ডায়াবেটিস

হলে মা ও বাচ্চা দুজনেই ঝুঁকির মধ্যে থাকে। মায়ের ক্ষেত্রে অনিয়ন্ত্রিত রক্ত চাপ, একলামপশিয়া, বাচ্চার ক্ষেত্রে জন্মগত ত্রুটি পূর্ণ বাচ্চা, জন্ডিস, বড় বাচ্চা, শ্বাসতন্ত্রের সমস্যা ইত্যাদির ঝুঁকি বেশি। মায়ের ক্ষেত্রে অনিয়ন্ত্রিত রক্তচাপ, একলামপশিয়া, বাচ্চার ক্ষেত্রে জন্মগত ত্রুটিপূর্ণ বাচ্চা, জন্ডিস, শ্বাসতন্ত্রের সমস্যা ইত্যাদির ঝুঁকি বেশি। তাই সচেতন হতে হবে।

ডা. ডালিয়া সুলতানা

সহকারী অধ্যাপক, এন্ডোক্রাইনোলজি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর