শনিবার, ২৬ মে, ২০১৮ ০০:০০ টা

রোজায় প্রয়োজন সুষম খাদ্যাভ্যাস

চৌধুরী তাসনীম হাসিন

সুষম খাদ্যাভ্যাসের মাধ্যমে পবিত্র রমজান মাসের সিয়াম সাধনা আমাদের জন্য অত্যন্ত স্বাস্থ্যবান্ধব।  রোজা পালনে—১। আমাদের রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। ২। রক্তে sugar নিয়ন্ত্রণ করে। ৩। রক্ত চাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। ৪। detoxifi cation এর মাধ্যমে রোজা পালনের সময় আমাদের শরীরের চর্বিতে fat এ সঞ্চিত toxin ধ্বংস হয়।  ৫। রোজা আমাদের oxidative stress কমায়। ৬। DNA damage প্রতিরোধ করে। ৭। অন্ত্রের ও খাদ্যনালির সমস্যা নিরাময়। মানসিক সুস্বাস্থ্যের জন্য রোজা গুরুত্বপূর্ণ ।

রোজায় কি ধরনের খাবার বর্জন করা উচিত :

১। অতিরিক্ত তেলে ভাজা ও মসলাযুক্ত খাবার যা আমাদের পরিপাক ক্রিয়ায় বাধা দেয়। ২। অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার যা আমাদের শরীরে insulin এর মাত্রা বাড়িয়ে দেয়। এগুলো অবশ্যই বর্জনীয়।

রমজান মাসে প্রয়োজন সুষম খাদ্যাভ্যাস— ১। সাহরি ও ইফতার যথেষ্ট পুষ্টিকর ও পরিমিত হওয়া। ২। আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন ও মিনারেল সংমিশ্রণে একটি সুষম খাদ্যতালিকা প্রস্তুত করতে হবে। ৩। আমাদের সাহরি ও ইফতারে জটিল শর্করা ও

আঁশযুক্ত খাদ্য অন্তর্ভুক্ত রাখতে হবে। যেমন- খেজুর, বাদাম, খোসাযুক্ত ফল, শাক-সবজি ইত্যাদি।

পানিশূন্যতা রোধে: ১। ইফতার থেকে সাহরি পর্যন্ত বয়স ও ওজন-উচ্চতা ভেদে দৈনিক ৮ থেকে ১২ গ্লাস পানি পান করতে হবে। ২। পানি স্বল্পতা রোধে বিশেষ কিছু টিপস ও ব্যবহার করা যেতে পারে। যেমন— * সাহরিতে অতিরিক্ত চা-কফি পান না করা, যা আমাদের শরীরে di-uretics হিসাবে কাজ করে পানি চাহিদা বাড়িয়ে দেয়। * অতিরিক্ত লবণাক্ত খাবার বর্জন করতে হবে। যা আমাদের

শরীরের পানি স্বল্পতা রোধে সহায়তা করবে। 

ছোলা : ১৫০ গ্রাম ছোলাতে প্রায় ১৫০ কি ক্যালরি শক্তি আছে। এর থেকে আমাদের দৈনিক খাদ্য-

আঁশের চাহিদার প্রায় ৪০% পেতে পারি। এ ছাড়াও এতে আছে প্রচুর প্রোটিন ও মিনারেল।

খেজুর : সাহরি ও ইফতার দুটি সময়ই খেজুর খুব পুষ্টিকর একটি খাবার। এতে আছে glucose I fructose এর খুব চমৎকার একটি সংমিশ্রণ। অর্থাৎ খেজুরের একটি অংশ থেকে আমরা অতি দ্রুত শক্তি পাই। আবার কিছু অংশ ধীরে ধীরে দীর্ঘ সময় ধরে আমাদের শরীরে শক্তি প্রদান করতে থাকে।

দই-চিঁড়া : এতে আছে প্রোটিন ও কার্বোহাইড্রেটের সুন্দর সংমিশ্রণ। ভিন্নধর্মী খাদ্যাভ্যাসের কারণে রোজায় অনেকেরই বিভিন্ন ধরনের হজমের সমস্যা দেখা দেয়। ইফতারে দই আমাদের digestive health কে maintain করতে সহায়তা করে।

লেখক : চিফ নিউট্রিশনিস্ট, ইউনাইটেড হাসপাতাল।

সর্বশেষ খবর