সোমবার, ৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ব্যথার রোগীদের হজের প্রস্তুতি

ব্যথার রোগীদের হজের প্রস্তুতি

হজের জন্য যেমন মানসিক প্রস্তুতির দরকার তেমনি প্রয়োজন শারীরিক প্রস্তুতির। একজন হাজি হজের সময় সুস্থ স্বাভাবিক থাকলে তার জন্য হজ খুব সহজ হয়ে যায়। কারণ, কাবা শরিফ তাওয়াফ, সাফা-মারওয়া গমন এবং আরাফায় রাতযাপন শেষে মুজদালিফা হয়ে মিনায় হেঁটেই যেতে হয়। এছাড়াও জামারাতে শয়তানের দিকে পাথর নিক্ষেপের কাজটিও পায়ে হেঁটেই করতে হয়। হাজিদের যেন প্রায় পুরো হজের সময়েই শারীরিক পরীক্ষা দিতে হয়। তাই ব্যথার রোগীদের প্রস্তুতি নিতে করণীয় : যেসব হজযাত্রী তীব্র কোমর, হাঁটু বা পায়ের গোড়ালি ব্যথায় ভুগছেন তারা দিনে দুই/ তিনবার ফিজিওথেরাপি নিয়ে দ্রুত ব্যথা কমানোর চেষ্টা করুন। ব্যথা কমলে বিশেষজ্ঞ প্রদর্শিত ব্যায়ামগুলো নিয়মিত করবেন।

যাদের ব্যথা তীব্রতর তারা হাঁটু ব্যথার জন্য নি-ক্যাপ ও কোমর ব্যথার জন্য লাম্বার কর্সেট বা কোমরের বেল্ট সঙ্গে নিতে পারেন। পায়ের গোড়ালি ব্যথার রোগীরা হিল কুশন ও বিশেষ ধরনের নরম জুতা ব্যবহার করবেন। যাদের গরম শেক ভালো লাগে তারা হট ওয়াটার ব্যাগ সঙ্গে রাখতে পারেন। সাময়িক তীব্র ব্যথা কমাতে এসিক্লোফেনাক জাতীয় ব্যথার ওষুধ চিকিৎসকের পরামর্শ মতো সঙ্গে রাখতে পারেন। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীরা বাড়তি সতর্কতা অবলম্বন করবেন। ডায়াবেটিস রোগীরা ব্যথার ওষুধ যত কম সেবন করবেন ততই ভালো।

যে ধরনের ফিজিওথেরাপি : কারণ নির্ণয়পূর্বক ফিজিওথেরাপি নিতে হবে। যারা দীর্ঘদিন ধরে ব্যথায় ভুগছেন তাদের ব্যথা কমানোর জন্য ইলেক্ট্রোথেরাপি নিতে হবে। থেরাপিউটিক এক্সারসাইজ বা ব্যায়ামগুলো খুব ভালোভাবে শিখতে হবে এবং নিয়ম মেনে ব্যায়াম করতে হবে।

ডা. মোহাম্মদ আলী, চিফ কনসালট্যান্ট, এইচপিআরসি, উত্তরা, ঢাকা।

সর্বশেষ খবর