সোমবার, ৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা
হেলথ কর্নার

ওবেসিটির জটিলতা

স্বাস্থ্য ডেস্ক

শুধু অতিরিক্ত খাওয়া-দাওয়াই যে স্থূলতা সৃষ্টি করে তা কিন্তু নয়। বিলাসবহুল জীবনযাপন এমনকি শারীরিক পরিশ্রমের ঘাটতিও এর অন্যতম প্রাধান কারণ। ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ, স্লিপ অ্যাপনিয়া, ফ্যাটি লিভার, অস্টিওপোরোসিস ইত্যাদির সঙ্গে ক্যান্সার হওয়ার উচ্চ ঝুঁকিসহ বন্ধ্যত্ব এবং নিম্নমানের জীবন এসব কিছুই কিন্তু ওবেসিটির কারণে হয়ে থাকে। সুতরাং ওবেসিটি বা স্থূলতার কারণেই কিন্তু নানাবিধ মরণঘাতী স্বাস্থ্য সমস্যার সৃষ্টি হয় এবং এতে করে একজন স্থূল ব্যক্তির গড় আয়ু একজন সুস্থ স্বাভাবিক ব্যক্তির চেয়ে প্রায় ১৫-২০ বছর কম হয়ে থাকে।

ওষুধ বা অস্ত্রোপচার নয়, স্থূলতা প্রতিরোধ করতে প্রয়োজন সঠিক ও সময়োপযোগী চিকিৎসা। স্থূলতাবিষয়ক চিকিৎসক, এন্ডোক্রাইনোলজিস্ট,

পুষ্টিবিদ, সাইকোলজিস্ট, এনেস্থেসিওলজিস্ট এবং অন্যান্য সার্জনের সমন্বয়ে গঠিত এক দল অভিজ্ঞ ও দক্ষ মেডিকেল টিম দ্বারাই একটি সময়োপযোগী ও অত্যাধুনিক স্থূলতা নিরাময় চিকিৎসা নিশ্চিত করা সম্ভব।

রোউক্স-এন-ওয়াই গ্যাস্ট্রিক নামক সার্জারি পদ্ধতিতে ল্যাপরোস্কপি করা হয়ে থাকে। এটা একটি অত্যাধুনিক স্থূলতা নিরাময় অস্ত্রোপচার পদ্ধতিতে যেখানে রোগী পরের দিন থেকেই স্বাভাবিক হাঁটাচলা করতে পারেন। এ লক্ষ্যে এসব চিকিৎসা সেবা চালু করেছে এ্যাপোলো হসপিটালস ঢাকা। তাদের রয়েছে স্থূলতা নিরাময়ের  আধুনিক সার্জারি ইউনিট যেখানে একজন রোগী এখন থেকে তার স্থূলতা নিরাময়ের জন্য যাবতীয় সার্জারিসহ অন্যান্য সুবিধা পান। এ ধরনের অস্ত্রোপচারে সাধারণত একজন রোগী প্রায় ১ থেকে ১.৫ বছরে প্রায় ৬০ থেকে ৭০% অতিরিক্ত ওজন কমিয়ে নিতে পারেন। তবে একটি সমন্বিত স্বাস্থ্য বজায় রাখার জন্য তার খাদ্যাভ্যাস ও জীবনযাপনে কিছু পরিবর্তন আনার পরামর্শ দেওয়া হয়ে থাকে। তাই ওবেসিটি নিয়ে আমাদের আরও সচেতন হতে হবে। স্বাস্থ্যের এ বিষয়টি অবহেলা করা ঠিক নয়। কারণ ওবেসিটি অ্যাপনিয়া, ফ্যাটি লিভার, অস্টিওপোরোসিস ইত্যাদির কারণ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর