সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

অতিরিক্ত গরম ও বক্ষব্যাধির সম্পর্ক

অতিরিক্ত গরম ও বক্ষব্যাধির সম্পর্ক

অতিরিক্ত গরমের জন্য আমাদের শরীর ঘেমে যায়, শরীরে আবার সেই ঘাম শুকায়। গরম সহ্য করতে না পারার কারণে ঠাণ্ডা কিছু খেয়ে থাকি নিজের প্রশান্তির জন্য। এ সময় রাস্তাঘাটে ধুলাবালি, অ্যালার্জেন বেড়ে যায়, নতুন নতুন ভাইরাসের আবির্ভাব ঘটে। উপরোক্ত কারণগুলোর জন্য আমরা নানা ধরনের বক্ষব্যাধিতে আক্রান্ত হয়ে থাকি। বিভিন্ন ভাইরাস শ্বাস নেওয়ার সময় যখন শ্বাসনালিতে ঢুকে যায় তখন সেই ভাইরাস দ্বারা আমরা আক্রান্ত হয়ে থাকি এবং নানা ধরনের বক্ষব্যাধিতে আক্রান্ত হই। আবার হঠাৎ করে গরম আবহাওয়া থেকে গিয়ে ঠাণ্ডা কিছু খাওয়ার ফলে cell injury হয় সেখানে কোষ প্রদাহ হয়ে ইনফেকশন হয়। আপার রেসপিরেটরি ট্র্যাক্ট ইনফেকশন। যেমন- সাইনুসাইটিস, ফ্যারিনজাইটিস, ল্যারিনজাইটিস, ব্রঙ্কাইটিস * নিউমোনিয়া ইত্যাদি। ব্রঙ্কিয়াল অ্যাজমা। সিওপিডি (ক) সাইনুসাইটিস রোগের উপসর্গসমূহ হলো- জ্বর, সর্দি, চোয়ালের একপাশে অথবা দুই পাশে ব্যথা, মাথা ব্যথা, চোখ দিয়ে পানি পড়া। (খ) ল্যারিনজাইটিস রোগের উপসর্গসমূহ হলো- গলা ব্যথা, শুকনা কাশি, স্বরের পরিবর্তন হওয়া, জ্বর এমনকি গলা বসে যাওয়া। (গ) নিউমোনিয়া রোগের লক্ষণসমূহ হলো- জ্বর, শ্বাসকষ্ট হওয়া, দ্রুত শ্বাস নেওয়া, বুকের পাজরে ব্যথা, নাড়ির গতি বেড়ে যাওয়া, দুর্গন্ধযুক্ত থুতু বের হওয়া, হলুদ রঙের কাশি, এছাড়া বুকে ব্যথা ইত্যাদি।

সিওপিডি : যারা এ রোগে আগে থেকেই আক্রান্ত তাদের সাধারণত রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে এবং এ গরমের সময় অতিরিক্ত নতুন ভাইরাসের আবির্ভাব হওয়ার কারণে তারা সহজেই ভাইরাস দ্বারা আক্রান্ত হয় এবং রোগের পকোপ বেড়ে যায়।

ব্রঙ্কিয়াল অ্যাজমা : যারা অ্যাজমায় আগে থেকেই আক্রান্ত, শ্বাস নেওয়ার সময় অ্যালার্জেন, ধুলাবালি শ্বাসনালিতে ঢুকে, তখন এ রোগটি বেড়ে যায়। আবার অতিরিক্ত ঘামের কারণে Dehydration হয়, শ্বাসনালির Mucous layer ডিহাইড্রেটেড হয়ে যায় এবং শ্বাসনালিতে irritation হয়। ফলে অ্যাজমা দেখা দেয়।  তাই এ ক্ষেত্রে প্রাথমিক অবস্থায় চিকিৎসা নিতে হবে।

লেখক : অ্যাজমা ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ,

মেডিনোভা, মালিবাগ, ঢাকা।

সর্বশেষ খবর