বুধবার, ১৮ জুলাই, ২০১৮ ০০:০০ টা

উচ্চ রক্তচাপ : নীরব ঘাতক

অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ

উচ্চ রক্তচাপ : নীরব ঘাতক

উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বা হাই ব্লাডপ্রেসার হলো একটি জটিল এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্যগত বিষয়। একবার উচ্চ রক্তচাপে আক্রান্ত হলে অধিকাংশ ক্ষেত্রেই তা নিরাময়যোগ্য নয়, তবে নিয়ন্ত্রণযোগ্য এবং চিকিত্সকের পরামর্শ অনুযায়ী অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। কারণ তা না করলে উচ্চ রক্তচাপ কোনো লক্ষণ ছাড়াই নীরবে শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষতি করতে থাকে। এ জন্য একে বলা যায় সাইলেন্ট কিলার বা নীরব ঘাতক। রক্তচাপ নিয়ন্ত্রিত না থাকলে শরীরের গুরুত্বপূর্ণ চারটি অঙ্গে মারাত্মক জটিলতা হতে পারে। যেমন- হৃৎপিণ্ড, কিডনি, মস্তিষ্ক ও চোখ। অনেক রোগীর শারীরিক কোনো লক্ষণ দেখা নাও দিতে পারে, তবে কোনো কোনো রোগীর উচ্চ রক্তচাপের কিছু কিছু লক্ষণ দেখা যায়। যেমন- মাথা ব্যথা, মাথা ঘোরা, ঘাড়ের পেছনে ব্যথা, ক্লান্তি বা অস্বস্তি, দৃষ্টির সমস্যা, দ্রুত বা অনিয়মিত হৃদস্পন্দন, বুকে ব্যথা, অল্প পরিশ্রমে হাঁপিয়ে উঠা ইত্যাদি। আবার কেউ কেউ কোনো লক্ষণ ছাড়াই জটিলতায় আক্রান্ত হয়। যেমন মস্তিষ্কের স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনি বিকল এমনকি অন্ধত্ব। একবার এসব জটিলতায় আক্রান্ত হলে প্রায়ই তা নিরাময়যোগ্য হয় না। তাই রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়াই উত্তম। 

প্রতিরোধে করণীয় : ধূমপান, তামাকজাত  দ্রব্য যেমন: তামাকপাতা, জর্দ্দা, গুল ইত্যাদি, অ্যালকোহল এবং অন্যান্য মাদকদ্রব্য পরিহার করুন। অতিরিক্ত লবণ খাওয়া পরিহার করুন।

বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন নিয়ন্ত্রণে রাখুন।  সুষম খাবার গ্রহণ করুন। চর্বি, তৈলাক্ত ও কোলেস্টেরলযুক্ত খাবার যেমন খাসি বা গরুর গোশত, কলিজা, মগজ, গিলা, গুর্দা কম খেতে হবে। বেশি আঁশযুক্ত খাবার গ্রহণ করা ভালো। প্রচুর শাক-সবজি ও ফলমূল খান।  দৈনিক কমপক্ষে ৩০ মিনিট হাঁটুন। সকাল-সন্ধ্যা হাঁটাচলা, সম্ভব হলে দৌড়ানো, হালকা ব্যায়াম, লিফটে না চড়ে সিঁড়ি ব্যবহার ইত্যাদি করা উচিত। যাদের ডায়াবেটিস আছে, তা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। নিয়মিত রক্তচাপ পরীক্ষা করুন। যত আগে উচ্চ রক্তচাপ ধরা পড়ে, তত আগে নিয়ন্ত্রণ করা যায় এবং জটিলতা হতে রক্ষা পাওয়া যায়। দুশ্চিন্তা ও উদ্বেগমুক্ত থাকুন। প্রয়োজনমতো ঘুমান (দৈনিক ৬ থেকে ৮ ঘণ্টা)। উচ্চ রক্তচাপ নিরাময়যোগ্য নয়, তবে নিয়ন্ত্রণযোগ্য। তাই নিয়মিত ওষুধ খেতে হবে। অনেকেই রক্তচাপ নিয়ন্ত্রণ হলে ওষুধ বন্ধ করে দেন, মনে করেন রক্তচাপ ভালো হয়ে গেছে। এই ধারণা সম্পূর্ণ ভুল। কোনোমতেই ডাক্তারের নির্দেশ ছাড়া ওষুধ সেবন বন্ধ করা যাবে না। অনেকেই আবার ওষুধ খেতে অনীহা প্রকাশ করেন বা খেতে চান না। কারও কারও ধারণা একবার ওষুধ খেলে তা আর বন্ধ করা যাবে না। আবার কেউ কেউ এমনও ভাবেন যে, যেহেতু উচ্চ রক্তচাপের জন্য কোনো লক্ষণ  নেই বা কোনো সমস্যা হচ্ছে না বা মনে করেন, ভালোই তো আছি, তাই ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। এই ধরনের রোগীরাই হঠাৎ হৃদরোগ বা স্ট্রোকে আক্রান্ত হন এবং তাদেরই মৃত্যুর ঝুঁকিটাও বেশি।

লেখক : ডিন, মেডিসিন অনুষদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর