Bangladesh Pratidin

প্রকাশ : রবিবার, ২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৩৪
প্রেসক্রিপশন : ঘ্রাণের সমস্যা
প্রেসক্রিপশন : ঘ্রাণের সমস্যা

নাকে গন্ধ না পাওয়া সমস্যাটি  সাময়িকভাবে অনেকেই অনুভব করে থাকবেন, কিছু কিছু সময় তা স্থায়ী হতে পারে। এই সমস্যা বিভিন্ন মাত্রা ও ধরনের হতে পারে। যেমন- একেবারেই গন্ধ না পাওয়া, কম গন্ধ পাওয়া, গন্ধের বিকৃত অনুভূতি অথবা অনুপস্থিত গন্ধ অনুভব করা।

কারণ : নাক, মস্তিষ্ক, মানসিক এবং বিভিন্ন সিস্টেমিক রোগের কারণে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। অনেক কারণের মধ্যে কিছু কারণ নিম্নে উল্লেখ করা হলো : ১. নাকের স্থানীয় কারণ— সাধারণ সর্দিকাশি * অ্যালার্জিজনিত নাকের সমস্যা * সিনুসাইটিস * ইনফ্লুয়েঞ্জা * নাকের হাড় বাঁকা * নাকের পলিপ * টিউমার * নাকের গঠনগত সমস্যা * আট্রফিক রাইনাইটিস। ২. মস্তিষ্কের সমস্যা—  বার্ধক্য * টিউমার * আলঝেইমার ডিজিজ * মস্তিষ্কের অপারেশন * মাথায় আঘাত পাওয়া। ৩. অন্যান্য— ডায়াবেটিস * রেডিও থেরাপি * ক্ষতিকর ধোঁয়া * কিছু ওষুধ * জন্মগত সমস্যা * মানসিক রোগ।

রোগ নির্ণয় : চিকিৎসক  আপনাকে দেখার পর রোগের কারণ, ধরন ও বিস্তার নির্ণয় করার জন্য নাকের এন্ডোস্কপি, সিটিস্ক্যান, রক্তের পরীক্ষা করাতে পারেন।

চিকিৎসা : রোগের কারণ অনুযায়ী চিকিৎসা করা হয়। নাকের ও সাইনাসের সমস্যাগুলো চিকিৎসা করা যায় ওষুধ বা অপারেশনের মাধ্যমে। ওষুধের মধ্যে আছে অ্যান্টিবায়োটিক, অ্যান্টিহিস্তামিন, নাকের ড্রপ, স্টেরয়েড জাতীয় ওষুধ। মস্তিষ্কের সমস্যাজনিত ঘ্রাণের সমস্যাগুলো চিকিৎসা করা কঠিন এবং প্রায়ই আশানুরূপ ফল পাওয়া যায় না। অপারেশনের মধ্যে রয়েছে নাকের টিউমার অপসারণ, পলিপ অপসারণ, এন্ডোস্কপিক অপারেশন, সেপ্টোপ্লাস্টি, রাইনোপ্লাস্টি।

অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু

বিভাগীয় প্রধান, ইএনটি, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, ঢাকা।

এই পাতার আরো খবর
up-arrow