Bangladesh Pratidin

প্রকাশ : রবিবার, ২০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৯ জানুয়ারি, ২০১৯ ২৩:১৮
কোমর ব্যথায় করণীয়
কোমর ব্যথায় করণীয়

আমাদের দেশের অনেক মানুষ কোমর ব্যথা নিয়ে দীর্ঘদিন ধরে ওষুধ খেতে খেতে তা এখন আর কাজ করে না। এমনকি ওষুুধ খেলে ভালো লাগে বন্ধ করলে আবার ব্যথা চলে আসে। আবার কারও কারও অপারেশনের কথাও বলা হয়, এমনকি অনেকে অপারেশ করে ফেলেছেন কিন্তু ব্যথার কোনো সমাধান পাওয়া যায় না। আসুন জেনে নেওয়া যাক কোমর ব্যথা হলে কী করবেন। বর্তমানে চিকিৎসাবিজ্ঞানের আধুনিকায়ন সঙ্গে সঙ্গে ম্যানুপুলেশন থেরাপি অপারেশনের বিকল্প চিকিৎসা হিসেবে কাজ করছে। যার ফলে দ্রুত ও কম সময়ের মধ্যে ব্যথামুক্ত সুস্থ জীবনযাপন করা সম্ভব। জামান সাহেবের (ছদ্ম নাম) বয়স ৩৮ বছর, একটি কোম্পানিতে অ্যাডমিন ম্যানেজার হিসেবে কাজ করছেন। তিনি দীর্ঘদিন যাবৎ কোমর ব্যথায় ভুগছেন। বললেন ব্যথাটি ৮ থেকে ১০ বছরের পুরনো। অনেক চিকিৎসা নিয়েছি কিন্তু কোনো উপকার পাইনি। তিনি আরও বলেন, আমার পায়ে ঝিম ঝিম ভার ভার এবং অবস ভাব থাকে, উঠতে বসতে এবং হাঁটতে পারছি না। বেশিক্ষণ দাঁড়াতেও পারছি না এবং কোমর থেকে ব্যথা পায়ের দিকে নেমে যায়। পরবর্তীতে তাকে ম্যানুপুলেশন থেরাপি দেওয়া হয় এবং তা কার্যকরী ভূমিকা রাখে।

রোগের কারণ : সাধারণত যারা লম্বা সময়ে বসে এবং দাঁড়িয়ে কাজ করে তাদের কোমর ব্যথা হতে পারে। এছাড়া যাদের ওজন বেশি তাদের ব্যথা হতে পারে।

রোগের উপসর্গ : হাঁচি, কাশি ও ঝাঁকুনিতে তীব্র ব্যথা অনুভব হবে। বেশিক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকতে পারবে না। পায়ে ঝিম ঝিম ও অবস ভাব দেখা দেবে।

প্রতিকার : অতিরিক্ত সময়ে একভাবে বসে বা দাঁড়িয়ে না থাকা। কিছুক্ষণ পর পর বসার অবস্থান পরিবর্তন করা। এছাড়া দৈনিক কমপক্ষে ৪০ মিনিট হাঁটার চেষ্টা করা। প্রয়োজনে পরিমাণ মতো পানি পান করা।

ডা. আল-আমিন হোসেন (পিটি)

ফিজিওথেরাপি বিশেষজ্ঞ

এই পাতার আরো খবর
up-arrow