বুধবার, ২৬ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

গুগল সার্চের বিকল্প...

গুগল সার্চের বিকল্প...

অনেকেই মনে করেন, গুগল, ইয়াহু, বিং সার্চ ইঞ্জিনগুলোতে খুঁজলে সব জিনিস একবারেই পাওয়া যাবে। জনপ্রিয় এসব সার্চ ইঞ্জিনে যা পাওয়া যাবে না, তা আর কোথাও পাওয়া যাবে না। কিন্তু ইন্টারনেটে আরও অনেক সার্চ ইঞ্জিন রয়েছে, যেগুলো নির্দিষ্ট বিষয়ের ভিত্তিতে খুঁজতে সাহায্য করে। জেনে নিন এরকম কিছু সার্চ ইঞ্জিনের সুবিধা।

মেটা সার্চ ইঞ্জিন : মেটা সার্চ ইঞ্জিনগুলো হলো এমন একটি সার্চ ইঞ্জিন যেখানে কিছু লিখে সার্চ করলে অনেক সার্চ ইঞ্জিনের ফলাফল একসঙ্গে দেখা যায়। গুগল, ইয়াহু, বিং-এ আলাদাভাবে খোঁজার চেয়ে এ ধরনের ইঞ্জিন ব্যবহার করা ভালো। এখানে সার্চ করলে একই সঙ্গে কয়েকটি সার্চ ইঞ্জিনের ফলাফল দেখানো হয়।

প্রশ্নের উত্তর সার্চ ইঞ্জিন : সার্চ ইঞ্জিনগুলোতে একটি শব্দ লিখলেই, সেটার তথ্য হাজির করে। কিন্তু আপনি যদি সার্চ ইঞ্জিনে প্রশ্নে উত্তরের সেবা পেতে www.ask.com সাইটটি ব্যবহার করতে পারেন। সাইটটির সাধারণ ভাষায় প্রশ্ন বুঝতে পারে, ঠিক যে উত্তরটি দরকার সেটাই দিতে পারে।

সামাজিক যোগাযোগ সাইটগুলোর কনটেন্ট সার্চ ইঞ্জিন : সার্চ ইঞ্জিনগুলোর মাধ্যমে ওয়েবসাইট সার্চ এক বিষয়, আর বিভিন্ন ব্লগ সাইট বা সামাজিক যোগাযোগ সাইটগুলোর পোস্ট বা কনটেন্ট সার্চ আরেক বিষয়। আর সামাজিক যোগাযোগ সাইটগুলোর স্ট্যাটাসসহ বিভিন্ন লেখা সার্চ করার জন্য ব্যবহার করতে পারেন www.icerocket.com সাইটটি। এতে কেবল শব্দ বা বাক্য টাইপ করে সাইটটিতে থাকা ব্লগ, টুইটার, ফেসবুকসহ ট্যাবগুলোর মাধ্যমে যে কোনো সামাজিক যোগাযোগ সাইটের আপনার প্রয়োজনীয় তথ্য খুব সহজেই পেতে পারেন। ইনফোটেক ডেস্ক

 

 

সর্বশেষ খবর