Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭

প্রকাশ : রবিবার, ৩ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩ জুলাই, ২০১৬ ০০:৩৯
প্রযুক্তি বাজারে ঈদের ছোঁয়া
শামছুল হক রাসেল
প্রযুক্তি বাজারে ঈদের ছোঁয়া
ছবি : জয়ীতা রায়

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রযুক্তি। আজ যা নতুন আগামীকালই তা পুরনোর খাতায় নাম লেখাচ্ছে। সর্বক্ষেত্রে লেগেছে প্রযুক্তির এ ছোঁয়া। বর্তমানে এ ছোঁয়ায় বিকশিত হচ্ছে মানুষের কর্মজীবন থেকে শুরু করে অন্যান্য কর্মপরিধি। একটা সময় ঈদ উপহারের তালিকায় ছিল কেবল নতুন পোশাক আর বাচ্চাদের জন্য খেলনা। মূলত. নতুন পোশাককে ঘিরেই আন্দোলিত হতো ঈদের এ আনন্দ। এমনো দেখা যেত ঈদের পোশাকটি ঈদের আগে অন্য কাউকে আর দেখানো হতো না। লুকিয়ে রাখা হতো, যেন নতুনত্ব ও সারপ্রাইজটি নিজের কাছেই থাকে। মূলত নতুন পোশাককে ঘিরেই আন্দোলিত হতো এ ঈদের আনন্দ।

বর্তমানে উপহারের এ তালিকায় একটি বড় অংশ দখল করে নিয়েছে বিভিন্ন ধরনের ডিজিটাল ডিভাইস, গেজেটস এবং মিউজিক প্লেয়ার। তাই ঈদে প্রিয়জনকে খুশি করতে নিত্যনতুন আপডেট গেজেটস কিনছেন ক্রেতারা। এ কারণে ব্যবসায়ীরাও নানা ডিজিটাল পণ্যের পসরা সাজিয়ে বসেছেন ঈদকে সামনে রেখে। নতুন পণ্যের পাশাপাশি থাকছে অর্থ ছাড় ও পুরস্কার। এবার ঈদে মোবাইল বেশি বিক্রি হচ্ছে বলে জানালেন ব্যবসায়ীরা। গত কয়েকদিন রাজধানীর বিভিন্ন ইলেক্ট্রনিক্স মার্কেটে সরেজমিনে ঘুরে দেখা গেছে, বেশিরভাগ ক্রেতাই স্মার্টফোনের দিকে ঝুঁকছেন। ছোট ভাইকে নিয়ে গতকাল বসুন্ধরা সিটি শপিংমলে এসেছিলেন তানভীর উদ্দিন। ‘ভাইকে প্রতিবছর কিছু না কিছু দিই, এবার একটি স্মার্ট ফোন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি’ জানালেন তিনি। তাছাড়া, এ মোবাইলটি অন্যান্য আনুষাঙ্গিক পড়ালেখার কাজে লাগবে বলে তিনি জানান। এদিকে, পুরান ঢাকার সূত্রাপুর থেকে মেয়ে সাবা ও ভাগ্নে মুহিবকে নিয়ে ভিডিও গেমস্ কিনতে এসেছিলেন সেলিম সাহেব। তিনি বলেন, ‘আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম এবার ঈদে ডিজিটাল ডিভাইস কিনব। কারণ বাচ্চাদের বাড়তি আনন্দ দিতে এ ভিডিও গেমস কেনা। তা ছাড়া সময়ের সঙ্গে এগিয়ে যেতে এ ডিভাইসের জুড়ি নেই। ’ এখন লাইফস্টাইলের সঙ্গে মানানসই প্রযুক্তিপণ্যই উপহার হিসেবে বেশি দেওয়া হচ্ছে। অন্যদিকে রাজধানীর বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, এলিফ্যান্ট রোড ও আগারগাঁওয়ের কম্পিউটার সিটিতে গত কয়েকদিন ছিল ক্রেতা-দর্শকের ঢল। কিন্তু ঈদের বন্ধ এবার আগেই শুরু হওয়াতে কিছুটা ভাটা পড়েছে বেচা বিক্রিতে। ব্যবসায়ীরা জানালেন, প্রথমদিকে ক্রেতারা শুধু দেখতে এলেও এখন বিক্রির হার বেড়েছে। তবে গত সপ্তাহে বেচা বিক্রি ভালোই ছিল।

ঈদের ছুটি একটু আগেই শুরু হয়ে যাওয়ায় কিছুটা ভাটা পড়েছে বিক্রিতে। তবে একটা বিষয় লক্ষ্যণীয় যে, স্মার্ট ফোন বিশেষ করে অ্যান্ড্রয়েড সাপোর্টেড ফোনগুলো একটু বেশিই বিক্রি হচ্ছে।

অন্যদিকে ঈদ উপলক্ষে কিছু কিছু আইটি প্রতিষ্ঠান বিশেষ ছাড় ঘোষণা করেছে। উপহার পাওয়ারও সুযোগ আছে। বেশিরভাগ অফার চালু থাকবে চাঁদরাত পর্যন্ত। এছাড়াও নির্দিষ্ট মডেলের কিছু প্রডাক্টে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।   এছাড়া তথ্যপ্রযুক্তির এই সময়ে কেনাকাটায়ও লেগেছে পরিবর্তনের ছোঁয়া। ঘরে বসে অর্ডার করলেই মিলছে পছন্দের পণ্য। ব্যস্ত নগর জীবনে অনেকেই চায় না ঝুট ঝামেলায় জড়াতে। এক্ষেত্রে বিভিন্ন দোকান ঘুরে কেনাকাটার ঝামেলা অনেকটাই কমিয়ে এনেছে অনলাইন শপিং। তাই অনেকেরই পছন্দ এই মাধ্যমে কেনাকাটা করা। ঘরে বসেই বিভিন্ন সাইটে গিয়ে ক্রেতাদের এসব পণ্য দেখার সুযোগ মিলছে। আর অর্ডার করলেই পৌঁছে যাচ্ছে পছন্দের পণ্য। ঈদের বাজারে প্রযুক্তির এ সব আয়োজন আনন্দকে আরও বেগবান করছে। ঈদকে সামনে রেখে বাড়তি আকর্ষণও রেখেছে অনলাইনের বিপণনকারীরা।

এবারের ঈদে অনলাইন কেনাকাটা জনপ্রিয় হয়ে উঠেছে সব শ্রেণীর মানুষের কাছে। তাইতো প্রযুক্তির এসব বাজারে ছোঁয়া লাগছে ঈদ আনন্দের।

এই পাতার আরো খবর
up-arrow