Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩১
ঝড় তুলবে নতুন যে ইলেকট্রিক কার!
ইনফোটেক ডেস্ক
ঝড় তুলবে নতুন যে ইলেকট্রিক কার!

গাড়িপ্রেমীদের জন্য সুখবর! নতুন প্রযুক্তিতে আরও আধুনিক হচ্ছে টেসলার নয়া গাড়ি। আর সেই কারণে গাড়িকে আগের চেয়ে আরও বেশি গতি দিতে নতুন সফটওয়্যার আপডেট এনেছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা সংস্থা টেসলা।

মডেল এসপি ১০০ ডি বর্তমান সময়ের সবচেয়ে দ্রুতগতির ইলেকট্রিক গাড়ি হওয়া সত্ত্বেও তাতে আরও গতি তুলতে এই আপডেট এনেছে নির্মাতা সংস্থা।

টেসলা গাড়ির দ্রুতগতি তোলা মোডকে বলা হয় ‘লুডিক্রাস’। এবার এই মোডেরই নতুন আপডেট ‘লুডিক্রাস প্লাস’ এনেছে সংস্থা। টেসলার পক্ষ থেকে দাবি করা হয়েছে, নতুন এই মোডে ঘণ্টায় শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে পি১০০ডি গাড়ির সময় লাগবে ২.৩৪ সেকেন্ড। নতুন এই মোডের মাধ্যমে স্পোর্টস গাড়ি নির্মাতা সংস্থা পোর্শের সবচেয়ে দ্রুতগতির গাড়ি ‘৯১৮ স্পাইডার’-এর সামান্যই পেছনে থাকবে। শূন্য থেকে ৬০ মাইল গতি তুলে ৯১৮ স্পাইডারের সময় লাগে ২.৩ সেকেন্ড।

পোর্শ ৯১৮ স্পাইডার ছোট আকারের দুই দরজার স্পোর্টস গাড়ি। আর সেখানে টেসলা মডেল এস চার দরজার বিলাসবহুল গাড়ি। তাই এই ধরনের বড় গাড়ির জন্য এই গতিকে খাটো করে দেখার উপায় নেই। ১০০ কিলোওয়াট-আওয়ার ব্যাটারির মাধ্যমে এই গতি তুলতে সক্ষম হয়েছে মডেল এস। মডেল এস ছাড়াও মডেল এক্স গাড়িতেও ১০০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি রয়েছে। এই গাড়িতেও নতুন এই আপডেট দেওয়া হবে বলে জানানো হয়েছে। আকারে বড় হওয়া সত্ত্বেও বর্তমানের লুডিক্রাস মোডে মডেল এক্স গাড়িটির শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে সময় লাগবে ২.৯ সেকেন্ড। নতুন আপডেটের পরে আরও কম সময়ে গাড়িটি এই গতি তুলতে পারবে বলে জানানো হয়েছে।

up-arrow