বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭ ০০:০০ টা

যেসব কাজে ব্যবহার হতে পারে পুরনো স্মার্টফোন

ইনফোটেক ডেস্ক

যেসব কাজে ব্যবহার হতে পারে পুরনো স্মার্টফোন

নতুন নতুন প্রযুক্তির দরুন সব স্মার্টফোন বাজারে আসছে। আমরা নতুন ফোন কেনার পর পুরনো ফোনগুলো (old-smartphone) বেশিরভাগ ক্ষেত্রেই বিক্রি করে দিই, আর কিছু মানুষ আছেন যারা ফোনগুলো ড্রয়ারে ফেলে রাখেন। ধরুন আপনার একটি স্মার্টফোন রয়েছে যার র‌্যাম ৫১২ এমবি-র এবং প্রসেসর ডুয়েল কোর, কিনেছিলেন মাস ছয়েক আগে। সেটা বিক্রি করতে গেলে আপনি অর্ধেক দামও পাবেন না। তবে কি করা উচিত? আপনি কিন্তু নানাভাবে আপনার সেই ফেলে রাখা পুরনো স্মার্টফোনটি ব্যবহার করতে পারেন। কীভাবে? আসুন দেখে নেওয়া যাক কয়েকটি চমৎকার পদ্ধতি।

মিডিয়া প্লেয়ার হিসেবে : আপনার যদি একটি অব্যবহূত স্মার্টফোন থাকে তবে আপনি ইচ্ছে করলে এই ডিভাইসটিকে মিডিয়া প্লেয়ার হিসেবে ব্যবহার করতে পারেন। যেহেতু মিডিয়া প্লেয়ারের জন্য একটি ডিভাইসকে অনেক বেশি হাই-কনফিগারড হতে হয় না তাই বেশ পুরনো স্মার্টফোনকেও কিন্তু এক্ষেত্রে চমৎকার মিডিয়া প্লেয়ার হিসেবে কাজ করতে পারে। চেষ্টা করে দেখতে পারেন।

এক্সটার্নাল মেমরি ড্রাইভ হিসেবে : মিডিয়া প্লেয়ারের পাশাপাশি কিন্তু আপনি সহজেই একটি পুরনো স্মার্টফোনকে একটি চমৎকার এক্সটার্নাল মেমরি ড্রাইভ হিসেবে ব্যবহার করতে পারেন। আমরা নানা রকম ডেটা বহনের জন্য সিডি, ডিভিডি, পেন ড্রাইভ বা হার্ডডিস্ক ড্রাইভ ব্যবহার করে থাকি। কিন্তু একবার চিন্তা করে দেখুন, আপনি এই কাজে স্মার্টলি কাজে লাগাতে পারেন একটি স্মার্টফোনকে। কেননা, একটি ৮ বা ১৬ জিবির পুরনো স্মার্টফোনে আপনি যে কোনো ধরনের ফাইল সংরক্ষণ করতে পারবেন।

সর্বশেষ খবর