রবিবার, ১৯ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

হ্যাকিং থেকে বাঁচতে করণীয়

ইনফোডেস্ক

হ্যাকিং থেকে বাঁচতে করণীয়

সব জায়গায় একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না : অনেকেই একাধিক পাসওয়ার্ড মনে রাখতে পারেন না। কিন্তু তাই বলে সব অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করা মোটেও নিরাপদ নয়। এমন করলে খুব সহজেই আপনার অ্যাকাউন্টে হ্যাক করতে পারে হ্যাকাররা।

টু স্টেপ-ভেরিফিকেশন : ফেসবুক অ্যাকাউন্ট থেকে শুরু করে ব্যাংক অ্যাকাউন্ট পর্যন্ত, সব জায়গাতেই টু-স্টেপ ভেরিফিকেশনের অপশন চালু করতে পারেন আপনি। এই অপশন চালু করা থাকলে প্রতিবার অ্যাকাউন্টে লগ-ইন করার সময়ে আপনার মোবাইলে মেসেজ আকারে একটি কোড আসবে। এ ছাড়া আপনি লগ-ইন করতে পারবেন না। এই অপশন চালু থাকার সুবিধাটি হলো, হ্যাকার আপনার পাসওয়ার্ড জেনে ফেললেও মোবাইলে আসা কোডটি ছাড়া সে অ্যাকাউন্টে ঢুকতে পারবে না।

ব্যক্তিগত তথ্য : আপনাকে ফোন করে বলা হচ্ছে ব্যাংকের জন্য আপনার ন্যাশনাল আইডি নম্বর অথবা ক্রেডিট কার্ডের নম্বর দিতে হবে। অনেকেই না বুঝে নম্বর দিয়ে দেন। কিন্তু কোনো আর্থিক প্রতিষ্ঠান কখনো এভাবে ফোন করে ব্যক্তিগত তথ্য জানতে চাইবে না। এমন ফোন কল পেলে সবার আগে ওই প্রতিষ্ঠানের নম্বরে ফোন করুন এবং জানতে চান কোনো কারণে এমন ব্যক্তিগত তথ্য দেওয়ার প্রয়োজন সত্যিই আছে কিনা! বেশির ভাগ ক্ষেত্রেই এসব ফোন আসলে প্রতারকদের পাতা ফাঁদ হয়ে থাকে।

আপডেট  : উইন্ডোজ বা ম্যাক অপারেটিং সিস্টেমে আপডেট অনেকেরই অপছন্দ। অনেকেই একে ‘সময় নষ্ট’ বলে মনে করেন। কিন্তু এসব আপডেট কম্পিউটারকে সুরক্ষিত রাখতে সাহায্য করে।

সর্বশেষ খবর