Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:৩৮

ওয়াইফাইয়ের স্পিড বাড়াবেন যেভাবে

ইনফোটেক ডেস্ক

ওয়াইফাইয়ের স্পিড বাড়াবেন যেভাবে

রাউটার বাড়ির মাঝখানে রাখুন : সাধারণত কানেকশন নেওয়ার সময় তারের পরিমাণ কম রাখার জন্য জানালার পাশে ঘরের এক কোণে রাউটার রেখে দেওয়াই দস্তুর। সবচেয়ে ভালো কভারেজ পেতে রাউটারকে বাড়ির মাঝের ঘরে রাখুন। মনে রাখবেন, ওয়াই-ফাই ওমনি-ডাইরেকশনালি ছড়ায়। অর্থাৎ, চোঙ থেকে আওয়াজ যে ভাবে বার হয় অনেকটা সে রকমই রাউটারকে কেন্দ্র করে সিগন্যাল ছড়াতে থাকে। তাই এক কোণে রাখলে অর্ধেক সিগন্যাল বাড়ির বাইরে চলে যাবে।

চোখের উচ্চতায় রাখুন : মাটি থেকে পাঁচ ফুট উচ্চতায় রাউটারটি বসালে সিগন্যাল সবচেয়ে ভালো মেলে। মোটামোটি নিজের চোখের উচ্চতায় রাউটার রাখুন। সিগন্যালে ব্যাঘাত ঘটাতে পারে এমন কোনো  ডিভাইসের সঙ্গে রাউটার রাখবেন না। যেমন, কর্ডলেস ফোনের বেস, অন্য কোনো  রাউটার, প্রিন্টার, মাইক্রোওয়েভ ইত্যাদি।

কম ডিভাইস কানেক্ট করুন:

বন্ধুবান্ধব-আত্মীয়রা সবাই আসছেন। ঠিক করলেন, বাড়ির ওয়াই-ফাই সবার ব্যবহারের জন্য কানেক্ট করে দেবেন। সেই সঙ্গে নিজেও টুকটাক কাজ করে নেবেন। মনে রাখবেন এক সঙ্গে বেশি জিভাইস কানেক্ট করলে ওয়াই-ফাই স্পিড অত্যন্ত কমে যাবে। এখন বেশ কিছু রাউটারে ডিভাইস ব্লক করার অপশন রয়েছে। যদি দেখেন কোনো  নির্দিষ্ট ডিভাইস বেশি ব্র্যান্ডউইডথ টেনে নিচ্ছে, তাকে ব্লক করুন। শুধুমাত্র সার্ফ করার জন্য ওয়াই-ফাই ব্যবহার করতে বলুন। রিপিটার কানেক্ট করুন : ওয়াই-ফাই স্পিড বেশ কিছুটা বাড়িয়ে দেবে রিপিটার। বাজারে এবং অনলাইন শপিং সাইটে বহু রিপিটার পেয়ে যাবেন। দাম মোটামোটি ১০০০ টাকা থেকে শুরু। কনফিগার করাও খুব সহজ। বাড়িতে যদি পুরনো কোনো  ভালো রাউটার থাকে সেটাও রিপিটার হিসাবে ব্যবহার করা যেতে পারে। তবে এর জন্য সেটিং পেজে গিয়ে কনফিগার করতে হবে।


আপনার মন্তব্য