৮ নভেম্বর, ২০১৫ ০৯:১৬

ঐতিহাসিক নির্বাচনে মিয়ানমারে ভোটগ্রহণ শুরু

অনলাইন ডেস্ক

ঐতিহাসিক নির্বাচনে মিয়ানমারে ভোটগ্রহণ শুরু

আজ পুরো বিশ্বের চোখ মিয়ানমারের দিকে। গণতান্ত্রিক অগ্রযাত্রার প্রথম পদক্ষেপ হিসেবে দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। রবিবার সকাল থেকে ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে ভোট কেন্দ্রগুলোতে। আর এই নির্বাচনের মাধ্যমে আড়াই দশকের সেনা শাসন অবসান ঘটবে বলে নির্বাচনকে গুরুত্বের সঙ্গে দেখছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

রবিবার সকাল ছয়টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকাল চারটা পর্যন্ত। ভোটাদিকার প্রয়োগ করবেন প্রায় ৩ কোটি ভোটা।

এই নির্বাচনে ৯০টি দল অংশ নিলেও প্রধান প্রতিদ্বন্দ্বিতা হবে সেনা বাহিনীর সমর্থন পুষ্ট ইউনিয়ন সলিডারিটি ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ও ও অং সান সুচির নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)’র মধ্যে।

মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুন থেকে বিবিসির সংবাদদাতা জোনাথন হেড জানিয়েছেন, ‘ভোর থেকে ভোট কেন্দ্রের সামনে লাইন দিয়ে ভোটাররা লাইন দিচ্ছে।’ ইয়াঙ্গুন নদীর তীরবর্তী একটি ভোটকেন্দ্রের সামনে থেকে তিনি আরও জানান, সকাল হতেই বিভিন্ন বয়সি ভোটারদের ভীড় বাড়ছে।

তিনি দাবি করেন, নির্বাচনে অনিয়মের অভিযোগ থাকলেও কোন ভোট কেন্দ্রে অনিয়মের চিত্র দেখেননি। সোমবার সকালের আগে ভোটের পরিস্কার ফলাফল পাওয়া যাবে না।

এই নির্বাচনে ৯০টি দলের ছয় হাজারেরও বেশি প্রার্থী ৬৬৪টি সংসদীয় আসনের জন্য প্রতিদ্বদন্দিতা করছেন। যদিও এর ২৫ শতাংশ আসন অনির্বাচিত সামরিক প্রতিনিধিদের জন্য সংরক্ষিত রয়েছে।

তার দল নির্বাচিত হলে তিনিই দেশ চালাবেন বলে বৃস্পতিবার জানিয়ে দিয়েছেন নোবেল জয়ী এনএলডি নেতা অং সান সুচি। আর শুক্রবার ভোটের ফলাফলকে সম্মান জানাতে কর্তৃপক্ষের প্রতি আহ্বন জানিয়েছেন প্রেসিডেন্ট থান সেইন।

জয়ী হতে হলে সু চি ‘র এনএলডিকে প্রতিদ্বন্দিতা হওয়া সিটের মধ্যে ৬৭ শতাংশ পেতে হবে। নির্বাচনকে ঘিরে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। ৪০ হাজারেরও বেশি পুলিশ নির্বাচনী দায়িত্ব পালন করছেন।

বিডি-প্রতিদিন/০৮ নভেম্বর, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর