১৪ নভেম্বর, ২০১৫ ১৫:৩৩
আগেও হুমকি পান থিয়েটারের ইহুদি মালিক

হতাহতদের মধ্যে বাংলাদেশি নেই

মঞ্জুরুল হাসান সেলিম, প্যারিস থেকে:

হতাহতদের মধ্যে বাংলাদেশি নেই

ফ্রান্সের প্যারিসে শুক্রবার সন্ধ্যায় সন্ত্রাসী হামলার ঘটনায় বাংলাদেশ সময় শনিবার বিকাল ৫টায় শেষ খবর পাওয়া পর্যন্ত হতাহতদের মধ্যে কোন বাংলাদেশির সন্ধান পাওয়া যায়নি। তবে হামলার পর থেকে বাংলাদেশি কমিউনিটিতে এক ধরণের আতঙ্ক বিরাজ করছে।

ফ্রান্সের রাজধানী প্যারিসে এদিন প্রায় একই সময়ে কয়েকটি স্থানে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী বোমা হামলা ও বন্দুকধারীদের গুলিতে এদিন দেড় শতাধিক মানুষ নিহত হয়। তবে ফ্রান্স কর্তৃপক্ষ বলছে নিহতের সংখ্যা ১২৭ জন। বিভিন্ন রেস্টুরেন্ট, বার ও কনসার্টে হামলাগুলো চালানো হয়। এর মধ্যে প্যারিসের থিয়েটার হল বাতাক্লঁ এর মূল ফটকে দাঁড়িয়ে জিম্মিদের ধরে ধরে গলা কেটে হত্যা করা হয়।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় এই সন্ত্রাসী হামলার পর পুরো ফ্রান্সে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। বন্ধ করে দেওয়া হয়েছে সীমান্ত।

হামলার পর থেকে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ওলাঁদ বলেছেন, হামলাকারীরা সবাই মারা গেছে। তবে এর সঙ্গে জড়িতদের কোনমতেই ছাড় দেওয়া হবে না।

হামলার দায়িত্ব কেউ স্বীকার না করলেও মধ্যপ্রাচ্যে জঙ্গি গোষ্ঠী আইএসকেই সন্দেহ করা হচ্ছে। নাম প্রকাশ না করে ওঁলাদ বলেছেন, ''আমরা জানি, কারা এই সন্ত্রাসী।''

এদিকে জানা গেছে, বাতাক্লঁ নামে যে থিয়েটারে সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে সেটির মালিক এক ইহুদি। এর আগেও জঙ্গিরা তাকে একাধিকবার হুমকি দিয়েছিল। স্থানীয় পুলিশ মনে করছে, থিয়েটারটিতে নিয়মিত নাচ-গান চলার কারণে এটি জঙ্গিদের টার্গেটে পরিণত হয়েছিল। আর এদিন ওই থিয়েটারে চলছিল রক কনসার্ট, যা দেখতে হাজির হয়েছিল হাজার হাজার নারী-পুরুষ।

তবে থিয়েটারটি ফ্রেন্স কেন্দ্রীক হওয়াতে এখানে বাংলাদেশি লোকদের তেমন আসা-যাওয়া ছিল না বলে খোঁজ নিয়ে জানা গেছে। স্থানীয় ফরাসিরাই সেখানে যাওয়া-আসা করতেন।

বিডি-প্রতিদিন/১৪ নভেম্বর ২০১৫/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর