১৪ নভেম্বর, ২০১৫ ১৫:৪৫

প্যারিস হামলার সন্ত্রাসীদের সহযোগীদের খোঁজে পুলিশ

অনলাইন ডেস্ক

প্যারিস হামলার সন্ত্রাসীদের সহযোগীদের খোঁজে পুলিশ

হামলায় নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন

 ফ্রান্সের রাজধানী প্যারিসে গতরাতের সন্ত্রাসী হামলায় জড়িত ৮ সন্ত্রাসী মারা গেছেন। এ হামলায় তাদের সহায়তাকারীদের খোঁজে অভিযান চালাচ্ছে দেশটির পুলিশ। ফরাসি প্রেসিডেন্ট ফ্রঁসোয়া ওলাাঁদ তার ভাষায় তার দেশের শত্রুদের প্রতি 'নির্দয়' হওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। আজ শনিবার সকালে এক বিশেষ নিরাপত্তা বৈঠকে এ কথা বলেন তিনি।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে ভয়াবহতম এ সন্ত্রাসী হামলায় জড়িতদের পরিচয় এখনো পাওয়া যায়নি। নিহত ওই ৮ সন্ত্রাসীর জাতীয়তা কি, তাদের উদ্দেশ্য কি এমনকি তারা সংখ্যায় কত ছিল তা এখনো পরিস্কার নয়। প্যারিসের সরকারি কৌশুলির দফতর থেকে ৮ সন্ত্রাসীর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। তবে আরো সন্ত্রাসীর এ ঘটনার সঙ্গে জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দেয়নি তারা। খবর এপির
গতকাল রাতে প্যারিসের অন্তত ৬টি জায়গায় সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। প্রায় একই সময় হামলাগুলো চালানো হয়। এর মধ্যে বাতাক্লঁ কনসার্ট হলে পরিচালিত সন্ত্রাসী হামলায় একশ' বেশি লোকের প্রাণহানি হয়। হামলার সময় সেখানে 'ঈগলস অব ডেথ' নামে মার্কিন একটি ব্যান্ড দল সংগীত পরিবেশন করছিল। তখন ৬ থেকে ৮ জন সন্ত্রাসী একে-৪৭ রাইফেল নিয়ে কনসার্টে উপস্থিত লোকজনের উপর এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে। আরেক হামলার ঘটনা ঘটে প্যারিসের উত্তরে অবস্থিত জাতীয় স্টেডিয়াম 'স্টাড দে ফ্রান্স'র বাইরে। স্টেডিয়ামটির চারপাশে ৩টি আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। তখন সেখানে ফ্রান্স ও জার্মানির জাতীয় ফুটবল দলের মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ চলছিল। স্টেডিয়ামে বসে সরাসরি খেলা দেখছিলেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রঁসোয়া ওলাাঁদ।
প্যারিস সরকারি কৌশুলীর দফতর থেকে জানানো হয়, হামলাকারী ৮ সন্ত্রাসী আত্মঘাতী বোমা হামলায় মারা গেছেন। এদের মধ্যে একজন পুলিশের গুলিতে মারা গেছেন।  হামলায় আরো সন্ত্রাসী জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দেননি সরকারি কৌশুলী দফতরের মুখপাত্র। তদন্তকারীরা হামলাকারীদের খোঁজে অভিযোন চালাচ্ছে বলে জানান ওই মুখপাত্র।
প্যারিসে গতরাতের এ হামলায় শতাধিক লোকের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন আরো প্রায় ২ শতাধিক। জিহাদি গোষ্ঠী আইএস হামলার দায় স্বীকার করেছে। এ ঘটনায় বিশ্বজুড়ে নিন্দা, শোক ও সমালোচনার ঝড় বইছে।

যে ৬টি স্থানে সন্ত্রাসী হামলা চালানো হয় : বাতাক্লঁ কনসার্ট ভেন্যু, স্তাদ দে ফ্রান্স, লে কাখিঅঁ বার, লে পতিত কামবজ, লা বেল একিপ, লা কাজা নস্ত্রা [রেস্টুরেন্ট]।
বিডি-প্রতিদিন/১৪ নভেম্বর ২০১৫/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর