১৫ নভেম্বর, ২০১৫ ০৯:২৫

প্যারিসে হামলা চালায় 'তিনটি দল'

অনলাইন ডেস্ক

প্যারিসে হামলা চালায় 'তিনটি দল'

প্যারিসে সিরিজ হামলার পেছনে তিনটি সংঘবদ্ধ দল জড়িত ছিল এবং তারা পৃথকভাবে হামলাগুলো চালিয়েছে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রধান সরকারি কৌঁসুলি ফ্রাঁসোয়া মোলিনস।

ইতিমধ্যে একজন হামলাকারীর পরিচয় নিশ্চিত করছে ফরাসি পুলিশ। সে প্যারিসের বাসিন্দা, যার বিরুদ্ধে আগেও অপরাধের অভিযোগ রয়েছে। আরেকজন হামলাকারীর কাছে সিরিয়ার পাসপোর্ট পাওয়া গেছে। ওমর ইসমাইল মোস্তেফা নামের ওই হামলাকারীর স্বজনদের আটক করেছে পুলিশ। তার বাড়িতে তল্লাশি চালানো হয়েছে।

প্রসিকিউটর ফাঁসোয়া মোলিস বলেন, তারা কিভাবে এবং কোন জায়গা থেকে এসেছেন, তাদের কারা অর্থ দিয়েছে, সেগুলো আমরা খুঁজে বের করব।

এদিকে, শনিবার ভোরে সীমান্ত অতিক্রমের সময় ৩ জন ফরাসি নাগরিককে গ্রেফতার করেছে বেলজিয়াম পুলিশ। প্যারিস হামলার সঙ্গে তাদের সম্পৃকতা আছে কিনা সেটা যাচাই করছে বেলজিয়াম কর্তৃপক্ষ। এদের অন্তত একজন শুক্রবার সন্ধ্যায় প্যারিসে ছিলেন বলে বেলজিয়াম কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

শুক্রবার রাতে প্যারিসের ছয়টি স্থানে সিরিজ হামলায় চালায় সন্ত্রাসীরা। এতে এখন পর্যন্ত ১২৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ফ্রান্স সরকার। এছাড়া আহত হয়েছেন আরও ৩ শতাধিক। যাদের মধ্যে কমপক্ষে ৮০ জনের অবস্থা গুরুতর।

এদিকে শনিবার হামলার দায় স্বীকার করেছে ইরাক-সিরিয়াভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদও এই হামলার জন্য আইএসকে দায়ী করেছেন। তিনি বলেছেন, দায়ীদেরকে ‘ক্ষমাহীন’ জবাব দেবে ফ্রান্স। অর্থাৎ সিরিয়া ও ইরাকে আইএসের বিরুদ্ধে বড় পরিসরে হামলা চালাবে তারা।  

অন্যদিকে, আইএস এ হামলার দায় স্বীকার করে এক বিবৃতিতে বলেছে, ফ্রান্স তাদের ওপর হামলা অব্যাহত রাখলে ইউরোপের এই দেশটির তাদের হামলার তালিকায় শীর্ষে থাকবে।

প্যারিস হামলার পরদিন অর্থাৎ শনিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সিরিয়া ইস্যুতে আন্তর্জাতিক পর্যায়ের বৈঠক হয়েছে। আইএস নির্মূলের কৌশল হিসেবে সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ গুরুত্ব পেয়েছে। এ জন্য সিরিয়ার ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও বিদ্রোহীদের মধ্যে সমঝোতার উদ্যোগ নেওয়ার কথা হয়েছে। এরপর ২০১৭ সালে সিরিয়ায় সাধারণ নির্বাচন করার পরিকল্পনা নিয়েছে কূটনৈতিক বিশ্ব।

বিডি-প্রতিদিন/১৫ নভেম্বর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর