২৬ নভেম্বর, ২০১৫ ১৪:৪৪
যুদ্ধবিমান ভূপাতিত করার জের

সিরিয়ায় অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করছে রাশিয়া

অনলাইন ডেস্ক

সিরিয়ায় অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করছে রাশিয়া

রাশিয়ার এস-৪০০ মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা

২৪ নভেম্বর রুশ ওই যুদ্ধবিমানটিকে তুরস্কের দুটি জঙ্গিবিমান ক্ষেপনাস্ত্র দিয়ে ভূপাতিত করে। দেশটির আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে রুশ বিমানটিকে ভূপাতিত করা হয় বলে তুরস্কের কর্তৃপক্ষ দাবি করে। তবে রাশিয়া এ দাবি করেছে। রুশ বিমানটি সিরিয়ায় আকাশসীমার ভেতরেই ছিল দেশটির দাবি। এ ঘটনায় বিমানটির এক পাইলট নিহত ও অপর পাইলটকে জীবিত উদ্ধার করা হয়েছে। জঙ্গি বিমান ভূপাতিত করার ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার লাতাকিয়া প্রদেশের রুশ বিমান ঘাটিতে অত্যাধুনিক এস-৪০০ আকাশ প্রতিরক্ষামূলক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের নির্দেশ দিয়েছেন। সেইসঙ্গে উপকূলবর্তী প্রদেশ লাতাকিয়ায় যুদ্ধজাহাজ মোতায়েনেরও নির্দেশ দিয়েছেন পুতিন। এ প্রেক্ষিতে তুরস্ক ও রাশিয়ার মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। জবাব হিসেবে রাশিয়া যদি তুরস্কের কোনো বিমান ভূপাতিত করে তাহলে ন্যাটো তাতে হস্তক্ষেপ করতে পারে কারণ তুরস্ক ন্যাটোভুক্ত একটি দেশ।
রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এমন যা তুরস্কের জঙ্গিবিমানকে সুনির্দিষ্টভাবে আঘাত হানতে সক্ষম। লাতাকিয়া প্রদেশ থেকে তুর্কি সীমান্ত মাত্র ৫০ কিলোমিটার দূরত্বে অবস্থিত।
এদিকে, তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাউদওগ্লু সিরিয়ার লাতাকিয়া প্রদেশের তুর্কি সীমান্তে রাশিয়ার যুদধ বিমান এসইউ-২৪ ভূপাতিত করার নির্দেশ দিয়েছেন বলে থিংকপোল নামে কানাডার একটি অনলাইন পত্রিকা এ খবর দিয়েছে।
তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একেপি’র এক বৈঠকে দাউদওগ্লু বলেন, 'সব ধরনের সতর্কতা সত্ত্বেও আমরা বিমান ধ্বংস করতে বাধ্য হয়েছি। তুরস্কের সামরিক বাহিনী আমার দেয়া নির্দেশ পালন করেছে।'

যতটা স্বল্প সময়ের মধ্যে বিমান ভূপাতিত করার ঘটনা ঘটেছে তাতে তুর্কি প্রধানমন্ত্রীর এ বক্তব্য কতটা সত্য তা যাচাই করা কঠিন হয়ে পড়েছে। কারণ খোদ তুরস্ক ঘটনার ব্যাখ্যা করে জাতিসংঘে যে চিঠি দিয়েছে তাতে বলা হয়েছে, ১৭ সেকেণ্ডের জন্য রুশ বিমানটি তুর্কি আকাশসীমা লঙ্ঘন করে। যদিও রাশিয়া ভিডিও ফুটেজ দিয়ে প্রমাণ দিচ্ছে যে, তাদের বিমান তুর্কি আকাশসীমা লঙ্ঘন করেনি। তারপও যদি ধরে নেয়া হয় আকাশসীমা লঙ্ঘনের ঘটনা ঘটেছে তবু সেখানে প্রশ্ন থাকছে, এত স্বল্প সময়ের মধ্যে কীভাবে তুর্কি সামরিক বাহিনী প্রধানমন্ত্রীর মতো এত উঁচু পর্যায়ের ব্যক্তির সঙ্গে যোগাযোগ করল এবং বিমান ভূপাতিত করার মতো সময় পেল? সেক্ষেত্রে দাউদওগ্লুর এ বক্তব্য অনেকটা রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বক্তব্যকেই সমর্থন করে। ল্যাভরভ বলেছেন, 'তুরস্ক পূর্ব পরিকল্পনার আওতায় তাদের বিমান ভূপাতিত করেছে।'
উল্লেখ্য, সিরিয়া ও তুরস্কের সীমান্তবর্তী লাতাকিয়া প্রদেশের যে পবর্তময় এলাকায় রুশ এস-২৪ বিমানটি তুরস্ক ভূপাতিত করে সেখানে মূলত তুর্কিপন্থী তুর্কমেন মানুষদের বসবাস। তুরস্কের সঙ্গে তুর্কমেনদের ঘনিষ্ঠ বন্ধুত্ব রয়েছে। সম্প্রতি রাশিয়া ওই অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা করে। এতে প্রায় ২ হাজারের তুর্কমেন বাস্তুচ্যূত হন। এ ঘটনায় তুরস্ক জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বিশেষ বৈঠক ঢাকারও আহ্বান জানিয়েছেন। মূলত এ ইস্যুকে কেন্দ্র করে তুরস্ক গত মঙ্গলবার রুশ বোমার বিমানটি বিধ্বস্ত করে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।
 


 বিডি-প্রতিদিন/২৬ নভেম্বর ২০১৫/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর