২৭ নভেম্বর, ২০১৫ ২১:৪২

উত্তরপ্রদেশে আইএসআই এজেন্ট আটক

দীপক দেবনাথ, কলকাতা

উত্তরপ্রদেশে আইএসআই এজেন্ট আটক

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর এক এজেন্টকে আটক করেছে ভারতের উত্তরপ্রদেশ পুলিশের বিশেষ টাস্ক ফোর্স (এসটিএফ)।

শুক্রবার উত্তরপ্রদেশের মীরাট ক্যান্টনমেন্ট এলাকা থেকে বেশকিছু গোপন নথিসহ পাকিস্তানের বাসিন্দা মুহাম্মদ ইজাজ ওরফে মুহাম্মদ কালামকে আটক করে এসটিএফ-এর গোয়েন্দারা।

এসটিএফ-এর আইজি সুজিত পান্ডে জানান, ‘ইজাজ ইসলামাবাদের তারামাদি চকের বাসিন্দা। মীরাট থেকে দিল্লি যাওয়ার পথে ইজাজকে আটক করা হয়েছে। তাঁর কাছ থেকে উদ্ধার করা হয়েছে ভারতীয় সেনাবাহিনী সম্পর্কিত বহু নথি, পাকিস্তানের নাগরিক পরিচয়পত্র, পশ্চিমবঙ্গের ভুয়া ভোটার কার্ড, উত্তরপ্রদেশের বেরিলি জেলার একটি আধার কার্ড, দিল্লি মেট্রো রেলের কার্ড, ল্যাপটপ, পেনড্রাইভসহ বেশকিছু গুরুত্বপূর্ণ নথিপত্র’।

তিনি আরও বলেন, ‘এসটিএফ-এর কাছে খবর ছিল ভারতীয় সেনাবাহিনীর গোপন নথি চুরি করতে বাংলাদেশ সীমান্ত দিয়ে ভারতে এক পাকিস্তানি উত্তরপ্রদেশে পাঠানো হয়েছে। আমরা জানতে পারি যে বেশকিছু গোপন নথি নিয়ে ওই আইএসআই এজেন্ট মীরাট থেকে দিল্লির উদ্যেশ্যে রওনা দিচ্ছেন। এরপরই মীরাটের ক্যান্টনমেন্ট স্টেশন সংলগ্ন এলাকা থেকে তাঁকে আটক করা হয়’।

সুজিত পান্ডের দাবি, জেরায় ওই পাকিস্তানি নাগরিক স্বীকার করেছে ২০১২ আইএসআই-এ যোগ দেন, এরপর প্রশিক্ষণ দিয়ে ভারতে কাজ করার নির্দেশ দেওয়া হয়। সেইমতো পশ্চিম উত্তরপ্রদেশে তাঁকে পাঠানো হয়েছিল। তথ্য সংগ্রহ করার জন্য ভারতে এসে ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফির কাজের সঙ্গে যুক্ত হয় এবং স্থানীয় মানুষের সহায়তায় বেরিলি থেকে আধার কার্ডও বের করে সে’।

জেরায় আরও জানা গেছে, গুপ্তচরবৃত্তির জন্য এখনও পর্যন্ত ৫.৮ লাখ রুপি খরচ করা হয়েছে ইজাজের পিছনে। পাকিস্তানে অবস্থান করা তাঁর পরিবারের দেখভালের জন্যও প্রতি মাসে ৫০ হাজার রুপি দেওয়া হত বলে জানা গেছে।

ইজাজের বিরুদ্ধে মীরাটের সদর বাজারে একটি অভিযোগ দায়ের করা হয়েছে। তার গ্রেফতারের বিষয়টি জানানো হয়েছে গোয়েন্দা সংস্থাগুলোকেও।

বিডি-প্রতিদিন/২৭ নভেম্বর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর