২৯ নভেম্বর, ২০১৫ ১৮:৩৩

সিরিয়া যুদ্ধে না জড়ানোর দাবিতে ব্রিটেনে বিক্ষোভ

আ স ম মাসুম, যুক্তরাজ্য থেকে:

সিরিয়া যুদ্ধে না জড়ানোর দাবিতে ব্রিটেনে বিক্ষোভ

সিরিয়া যুদ্ধে ব্রিটেনকে না জড়ানোর আহ্বান জানিয়ে লন্ডনে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারি ভবন ১০নং ডাউনিং স্ট্রিটের সামনে প্রায় ৪ হাজার মানবতাবাদী মানুষ একত্রিত হয়ে এই বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভ স্টপ দ্য ওয়ার কোয়ালিশনের ব্যানারে হলেও লেবার দলীয় শ্যাডো ইন্টারন্যাশনাল ডেভেলপম্যান্ট মিনিস্টার ডায়ান অ্যাবোট এমপি, একটর মার্ক রায়ল্যান্স, মিউজিশিয়ান ব্রায়ান এনোর মতো নামী সেলেব্রেটিও অংশ নেন এবং বিক্ষোভ সমাবেশে যুদ্ধ বিরোধী বক্তব্য দেন।

প্যারিসে হামলার দুই সপ্তাহ পরে স্টপ দ্য ওয়ার কোয়ালিশনের ব্যানারে সিরিয়ায় বিমান হামলায় ব্রিটেনের অংশগ্রহণের প্রতিবাদে এই বিক্ষোভ অনুষ্ঠিত হলো। অর্গেনাইজাররা ফেসবুক পেজের মাধ্যমে ধারণা দিয়েছিলেন ৮ হাজারের মতো মানুষ বিক্ষোভে অংশ গ্রহণ করবেন। তবে শেষ পর্যন্ত চার হাজারের মতো বিক্ষোভকারী অংশ নেন।

এদিকে, ডেভিড ক্যামেরন গত সপ্তাহেই পার্লামেন্টে বক্তব্য দিতে গিয়ে এমপিদের কাছে আবেদন করেছেন তাকে ভোট দিতে। তিনি ইঙ্গিতও দিয়েছেন, আইএস ধ্বংসে ব্রিটেন সিরিয়ায় আইএস ঘাঁটিতে বিমান আক্রমণ শুরু করবে শিগগির।

এরই মধ্যে লেবার দলীয় নেতা জেরেমি করবিন যুদ্ধের বিরুদ্ধে নিজের অবস্থান জানিয়েছেন। তিনি বলেছেন, ডেভিড ক্যামেরন বিমান আক্রমণের ব্যাপারে ব্রিটেনের জনগনকে কনভিন্স করতে ব্যর্থ হয়েছেন।

অপরদিকে, এই ইস্যুতে লেবার দল মূলত দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। অবস্থা বেগতিক দেখে লেবার নেতা জেরেমি করবিন গ্রাসরুট লেভেলের লেবার দলের নেতা কর্মীদের নিজ নিজ দলীয় এমপিদের যুদ্ধের বিরুদ্ধে অবস্থান নিতে এবং জেরেমি করবিনের যুদ্ধ বিরোধী ভুমিকা উপস্থাপনের যৌক্তিকতা তুলে ধরার জন্য ই-মেইল করেছেন। জেরেমি করবিনের যুদ্ধ বিরোধী ইমেইজ লেবার দলের গ্রাসরুট লেভেলের সদস্য ও তরুণদের কাছে বেশ গ্রহণযোগ্য এবং নেতৃত্ব নির্বাচনে তারাই মূলত ভুমিকা রেখেছেন বেশি। সেকারণে জেরেমি করবিন নিজ শ্যাডো কেবিনেট ও সেন্ট্রাল লেবার দলের দুই ভাগে বিভক্তিতে তৃণমূলের দ্বারস্থ হয়েছেন।

ব্রিটিশ পার্লামেন্টে আগামী সপ্তাহেই সিরিয়ায় বিমান হামলার ব্যাপারে ভোটাভুটি হতে পারে। ডাউনিং স্ট্রিট সেভাবেই প্রস্তুতি নিচ্ছে।
শনিবারের এই বিক্ষোভ লন্ডন ছাড়াও সোয়ানসি, মানচেস্টার, মিল্টঙ্কিন্স, কভেন্ট্রি, নরইউচেও ছোট ছোট ভাগে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

বিক্ষোভ চলাকালীন সময়ে বিক্ষোভকারীরা যে সব প্ল্যাকার্ড বহন করেন, তার মধ্যে ডোন্ট বোম্ব সিরিয়া লেখা ছিলো। একজন বিক্ষোভকারী- যিনি ক্রয়ডন থেকে এসেছিলেন, তার বয়স ৩৩, নাম ডেভিড বেল, তিনি বলেন, আমি এখানে এসেছি ডেভিড ক্যামেরনের সিরিয়ায় বোম্বিং প্ল্যানের বিরুদ্ধে আমার প্রতিবাদ জানাতে। এই কারণে এই বোম্বিং ইরাকে কাজ হয়নি, কাজ হয়নি আফগানিস্তানে, লিবিয়ায়- বরং আমাদের রাস্তায় আরো বেশী উগ্রবাদ ঘাটি গেড়েছে, জনগনের মধ্যে আরো বেশীমাত্রায় বিদ্বেষ ও এংগার রোপিত হয়েছে।

অনেক তরুণ-তরুণী ছাড়াও বয়স্ক অনেকেই প্রটেস্টে ছিলেন, যাদের অধিকাংশ ইরাক লিবিয়া ওয়ারের বিরুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। সেজন্যে তারা জানালেন, এসেছেন এই বোম্বিং-এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে। বোম্বিং-এর সলিউশন নয় বলে জানালেন।


বিডি-প্রতিদিন/ ২৯ নভেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর