৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:৪৫

'সংসদ অচল করে পরাজয়ের শোধ নিচ্ছে গান্ধী পরিবার'

দীপক দেবনাথ, কলকাতা


'সংসদ অচল করে পরাজয়ের শোধ নিচ্ছে গান্ধী পরিবার'

সংসদ অচল করে গান্ধী পরিবার গত লোকসভা নির্বাচনে পরাজয়ের প্রতিশোধ নিচ্ছে বলে অভিযোগ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার অাসামের মরানে এক কর্মীসভায় ভাষণ দিতে গিয়ে ভারতের সংসদের অচলাবস্থার জন্য মূলত কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং তাঁর ছেলে দলের সহসভাপতি রাহুল গান্ধীকেই দায়ী করেছেন মোদি।
 
আগামী দুই তিন মাসের মধ্যে বাংলাদেশ সীমান্তবর্তী অাসামসহ ভারতের পাঁচ রাজ্যে বিধানসভার নির্বাচন। সেই নির্বাচনকে মাথায় রেখেই এদিন চা শ্রমিকদের সামনে বক্তব্য রাখতে গিয়ে মোদি বলেন, ‘২০১৪ সালের নির্বাচনে যারা হেরেছিল এবং তাদের আসন সংখ্যা ৪০০ থেকে ৪০টিতে নেমে এসেছিল, তারা ভেবেছে মোদিকে কাজ করতে দেবে না। তারা নানারকম বাধা ও সমস্যা তৈরি করার চেষ্টা করে যাচ্ছে। সেই চক্রান্ত এখনও চলছে। কংগ্রেসকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য তারা এখন মানুষ ও গরীব শ্রমিকদের থেকে প্রতিশোধ নিতে উঠে পড়ে লেগেছে’।

কংগ্রেস কিংবা গান্ধী পরিবারের নাম না নিয়েই প্রধানমন্ত্রী আরও বলেন, ‘অনেক রাজনৈতিক দল ও নেতারা আছেন যারা মোদির পাশাপাশি বিজেপি এবং কেন্দ্রীয় সরকারের বিরোধীতা করেন কিন্তু তারা চায় অন্তত সংসদের কাজকর্ম স্বাভাবিক গতিতে চলুক। কিন্তু একটা পরিবার (গান্ধী) এত কঠোর মনোভাব নিয়েছে যে তারা কোনমতেই রাজ্যসভার অধিবেশনকে চলতে দিতে চায় না এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে সহায়তা করছে না, কারণ দেশের মানুষ তাদের পরাজিত করেছে’।

মোদি বলেন, ‘এই ধরনের নেতিবাচক রাজনৈতিকতার ফলে দেশের কোন সুফল হচ্ছে না। দেশে একটা মাত্র পরিবারই আছে যারা এই ধরনের চিন্তাভাবনা নিয়েছে, যারা এই ধরনের বাধার সৃষ্টি করছে। অথচ অন্য বিরোধী রাজনৈতিক দলের প্রধানরা এরকম নন’।

প্রসঙ্গত, কংগ্রেসসহ বিরোধীদের লাগাতার আন্দোলনের জেরে সংসদের শেষ দুইটি অধিবেশন বানচাল হয়ে যায়। স্বাভাবিকভাবেই পণ্য পরিষেবা করসহ একাধিক সংস্কারমুখী বিল আটকে পড়েছে। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে ফের বাজেট অধিবেশন বসতে চলেছে সংসদে। সরকারের ইচ্ছে এই অধিবেশনেই বকেয়া বিলগুলোকে পাশ করিয়ে নিতে।

একদিনের ঝটিকা সফরে এদিন অাসামে আসেন মোদি। একাধিক অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি ১২তম সাফ গেমসেরও আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।


বিডি-প্রতিদিন/০৫ ফেব্রুয়ারি, ২০১৬/রাসেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর