৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:০০

ভারতে নারী যৌনকর্মীর সংখ্যা প্রায় ৯ লাখ

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে নারী যৌনকর্মীর সংখ্যা প্রায় ৯ লাখ

ভারতে নারী যৌনকর্মীর সংখ্যা ৮ লাখ ৬০ হাজার। এই তালিকায় সবার উপরে দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ। এই রাজ্যটিতে নারী যৌনকর্মী আছে ১.৫৬ লাখ, এর ঠিক পরেই আছে দিল্লি, সেখানে ৬১ হাজার নারী যৌনকর্মী রয়েছে। তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থান যথাক্রমে কর্নাটক ও মহারাষ্ট্রের।  

তথ্য জানার অধিাকার আইনে দিল্লির বাসিন্দা ভেদ পলের এক প্রশ্নের জবাবে এই তথ্য দিয়েছে দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রালয়। ২০০৯ সালে দেশজুড়ে জরিপের ভিত্তিতেই এই রিপোর্টটি সামনে এসেছে।

রিপোর্টে আরও জানা গেছে দেশটিতে মোট নারী যৌনকর্মীর মধ্যে ১৯ শতাংশই নিবন্ধনকৃত নয়। মন্ত্রালয় থেকে আরও জানানো হয়েছে, রাজ্যগুলির এইডস কন্ট্রোল সোসাইটি থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই জানা গেছে নিবন্ধনকৃত নারী যৌনকর্মীর সংখ্যা ৬.৯৬ লাখ। যদিও দেশটির ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন’এর ইন্টারভেনশন প্রোগ্রাম অনুযায়ী নিবন্ধীকরণ বাধ্যতামূলক নয় বলেও জানানো হয়েছে। এই কর্মসূচির অধীনে ভারতের কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে কাউন্সেলিং-এর মাধ্যমে যৌনকর্মীদের আচরণ পরিবর্তন, যৌনবাহিত সংক্রমণ রোগের চিকিৎসা, কনডম প্রচার এবং তা বিনামূলে বিতরণসহ একাধিব বিষয়ে পাঠ দেওয়া হয়।  


বিডি-প্রতিদিন/ ০৮ ফেব্রুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর