৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:০৭

ভারতে ওষুধ কারাখানায় বিস্ফোরণে নিহত ৬

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতে ওষুধ কারাখানায় বিস্ফোরণে নিহত ৬

ভারতের হায়দ্রাবাদে মহেশ্বরম এলাকায় একটি ওষুধ প্রস্তুত কারখানার চুল্লি বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়ে ছয় কর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন দুইজন। আহত দুইজনকে আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোমবার সকালের দিকে অন্ধ্রপ্রদেশের রঙ্গারেড্ডি জেলার মহেশ্বরমের মানখাল শিল্পাঞ্চল এলাকায় ‘এসিটা ফার্মা এন্ড ড্রাগস’ সংস্থার কারখানার চুল্লিতে এই বিস্ফোরণ হয়। বিস্ফোরণের পর মুহূর্তের মধ্যে পুরো জায়গায় আগুন ছড়িয়ে পড়ে।

ইব্রাহিমপত্তনমের এসিপি নারায়ণ বলেন, ''আমরা জানতে পেরেছি যে সকাল ৬.১৫ মিনিট নাগাদ ওই কারখানার একটি চুল্লিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। চুল্লির কাছেই ৬ শ্রমিক কাজ করছিলেন। তারা ঘটনাস্থলেই নিহত হন।''

পুলিশ সূত্রে খবর- বিস্ফোরণের সময় ওই কারখানাটিতে মোট ১১ শ্রমিক কাজ করছিল। এরমধ্যে রাতের শিফটে আটজন কাজে যোগ দিয়েছিল, বাকীরা সকালের শিফটে যোগ দেওয়ার কথা ছিল। নিহত চার শ্রমিক ছত্তিশগড় এবং দুইজন অন্ধ্রপ্রদেশের বাসিন্দা বলে জানা গেছে। দুর্ঘটনার পরই কারখানা ঘিরে নিহতদের ক্ষতিপূরণের দাবিতে আন্দোলন শুরু করে তাদের স্বজন ও স্থানীয় বাসিন্দারা।

বিস্ফোরণের পর ঘটনাস্থলে ছুটে যায় মহেশ্বরমের স্থানীয় বিধায়ক টি.কৃষ্ণা রেড্ডি। দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি শোক জ্ঞাপনের পাশাপাশি কারখানা কর্তৃপক্ষের কাছে নিহতদের পরিবার পিছু ২০ লাখ রুপি করে আর্থিক ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন বিধায়ক।

বিডি-প্রতিদিন/০৮ ফেব্রুয়ারি ২০১৬/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর