১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:৪৮

পাকিস্তানকে এফ-১৬ যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

পাকিস্তানকে এফ-১৬ যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

এফ-১৬ যুদ্ধবিমান

যুক্তরাষ্ট্র কংগ্রেসের ডেমোক্রেট ও রিপাবলিকান দলীয় বেশ কয়েকজন সদস্যদের বিরোধিতা সত্ত্বেও পাকিস্তানের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ওবামা প্রশাসন। এ ব্যাপারে আজ শনিবার কংগ্রেসকে অবহিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। প্রায় ৭শ' মিলিয়ন ডলার মূল্যের ৮টি এফ-১৬ যুদ্ধবিমান পাকিস্তানের কাছে বিক্রি করছে দেশটি। যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা দফতর পেন্টাগনের শাখা ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি এক বিবৃতিতে একথা জানিয়েছে। খবর পিটিআই ও এনডিটিভির

পাকিস্তানের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি না করতে বিপাবলিকান দলীয় সিনেটর বব করকের প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের কাছে চিঠিও লিখেছিলেন। আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদের উপর পাকিস্তানের সহায়তায় হাক্কানি নেটওয়ার্ক হামলা চালাচ্ছে তা সত্ত্বেও কেন দেশটির কাছে উক্ত যুদ্ধবিমান বিক্রি করা হচ্ছে এর বিরোধিতা করে চিঠিটি লিখেছিলেন ওই সিনেটর।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়, উক্ত যুদ্ধবিমান বিক্রিতে অঞ্চলটিতে মৌলিক সামরিক ভারসাম্য নষ্ট হবে না। বরং এর ফলে দক্ষিণ এশিয়ায় যুক্তরাষ্ট্রের কৌশলগত অংশীদার পাকিস্তান তার বর্তমান ও ভবিষ্যৎ নিরাপত্তা হুমকি মোকাবিলায় আরো সক্ষমতা অর্জন করবে।

এদিকে, পাকিস্তানের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির ব্যাপারে যুক্তরাষ্ট্রের এমন অনড়তায় প্রতিবেশি দেশ ভারত তার অসন্তুষ্টি ব্যক্ত করেছে। এ ধরনের যুদ্ধাস্ত্র অঞ্চলটিতে সন্ত্রাসবাদ মোকাবিলায় সহায়তা করবে না দেশটির মত। সেইসঙ্গে এ ঘটনায় নাখোশ প্রকাশ করতে দিল্লিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড ভার্মাকে তলব করেছে ভারত সরকার। পররাষ্ট্রসচিব এস জয়শংকরের দফতরে তাকে ডাকা হয়েছে।
বিডি-প্রতিদিন/১৩ ফেব্রুয়ারি ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর