১৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৩১

শীতে কাবু নিউইয়র্কে 'ভ্যালেন্টাইন ডে'র আয়োজন বাতিল

নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:

শীতে কাবু নিউইয়র্কে 'ভ্যালেন্টাইন ডে'র আয়োজন বাতিল

স্মরণকালের ভয়াবহ শৈত্য প্রবাহে নিউইয়র্কবাসীদের একান্তই জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাবার পরামর্শ প্রদানের পরিপ্রেক্ষিতে ভালোবাসা দিবস তথা ‘ভ্যালেন্টাইন ডে’র আমেজ বিষাদে পরিণত হয়েছে। ভ্যালেন্টাইন ডে উপলক্ষে বাংলাদেশিদের বেশ কয়েকটি আয়োজন ইতিমধ্যে বাতিল করা হয়েছে। রেস্টুরেন্টগুলোর পক্ষ থেকে ভ্যালেন্টাইন ডে’র মেন্যু বাতিল করার ঘোষণা দেয়া হয়েছে। সবচেয়ে বেশী বিপাকে পড়েছেন ফুল ব্যবসায়ীরা। কারণ, তারা ইতিমধ্যেই পর্যাপ্ত অর্থ পরিশোধ করে কাড়ি কাড়ি ফুল এনেছিলেন স্টোরে। মানুষ ঘর থেকে বের হতে না পারায় অর্ধেকেরও বেশী ফুল অবিক্রিত থাকার আশংকা করা হচ্ছে।

জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রে এ দিন কমপক্ষে ২৫ কোটি গোলাপ বিক্রি হয়। ন্যাশনাল রিটেইল ফেডারেশনের তথ্য অনুযায়ী, ২০১৫ সালের ভ্যালেন্টাইন ডে-তে ৩৭.৮% আমেরিকানই ফুল ক্রয় করেন। এ বাবদ তাদের ব্যয় হয়েছে মোট ২.১ বিলিয়ন ডলার। এর বাইরে ছিল রেস্টুরেন্টে খানাপিনা, গাড়ির জ্বালালী ব্যয়। অর্থাৎ প্রিয়জনের সান্নিধ্যে বিশেষ এই দিনটি কাটাতে আমেরিকার সকল বয়েসি মানুষই উদগ্রিব হয়ে থাকেন। কিন্তু তাপমাত্রা এতোই বেরসিক হয়েছে যে, এক ফোটা পানি মাটিতে পড়ার আগেই তা বরফে পরিণত হচ্ছে।

বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটস, জ্যামাইকা, ওজনপার্ক, চার্চ-ম্যাকডোনাল্ড, পার্ক চেস্টার এলাকা ভুতুরে শহরে পরিণত হয়েছে। দোকান-পাট খোলা রাখলেও গ্রাহক নেই।

শনিবার সকাল থেকেই তাপমাত্রা হিমাঙ্কের ২০ ডিগ্রি ফারেনহাইটের নীচে অবস্থায় করায় জনজীবনে অচলাবস্থা নেমে এসেছে। শত বছরের মধ্যে এমন ঠাণ্ডা পরিলক্ষিত হয়নি বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো ১৩ ফেব্রুয়ারি শনিবার সকালে এক জরুরি সংবাদ সম্মেলনে জাতীয় আবহাওয়া দফতরের উদ্ধৃতি দিয়ে জানান, রবিবার ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত তাপমাত্রা হিমাঙ্কেরও ২০ থেকে ২৫ ডিগ্রি ফারেনহাইট নীচে প্রবাহিত হওয়ার তথ্য অবহিত করেন। এ অবস্থায় জরুরি প্রয়োজন ছাড়া কেউ যেন ঘরের বাইরে না যান সে নির্দেশনা দেন। আর কেউ কর্মস্থলে যেতে চাইলে কর্মস্থলে হিটিং মেশিন আছে কিনা তা নিশ্চিত হয়ে এবং পর্যাপ্ত গরম কাপড় পরে যেতে হবে।

সংবাদ সম্মেলনে নিউইয়র্ক সিটি ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কমিশনার যোসেফ ইসপসিটো বলেন, ‘সাম্প্রতিক সময়ের ভয়াবহতম এ শৈত্য প্রবাহের সময় বয়স্ক এবং শিশুদের অবশ্যই নিরাপদ স্থানে অবস্থান করা উচিত। যারা ধর্ম চর্চার জন্যে চার্চ, সিনোগগ, কিংবা ভ্যালেন্টাইন ডে’র বিশেষ কোন অনুষ্ঠানে যেতেই চান, তাহলে তারা যেন শরীর উষ্ণ রাখার যাবতীয় পোশাক পরিধান করেন। সাথে যদি পালিত কুকুর নিতে চান তাহলে সেই কুকুরকেও গরম পোশাক পরাতে হবে’।

বিডি-প্রতিদিন/১৪ ফেব্রুয়ারি, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর