২৩ মার্চ, ২০১৬ ০৮:০১

ব্রাসেলসে হামলার দায় স্বীকার আইএসের

অনলাইন ডেস্ক

ব্রাসেলসে হামলার দায় স্বীকার আইএসের

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি বিমানবন্দর ও একটি মেট্রো রেলস্টেশনে বিস্ফোরণে অন্তত ৩৫ জন নিহত হওয়ার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। আইএস সংশ্লিষ্ট আমাক নিউজ এজেন্সিতে ইস্যু করা এক বিবৃতিতে দলটি হামলায় জড়িত থাকার দায় স্বীকার করে বলে জানিয়েছে বিবিসি।

 আমাক এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আইএসের আত্মঘাতী বোমা হামলাকারীরা বিস্ফোরক বেল্ট পরে দুটো হামলাই চালায়। বেঁচে যাওয়া একজন হামলাকারীকে পুলিশ খুঁজছে বলে জানিয়েছে বেলজিয়ামের গণমাধ্যম।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, মঙ্গলবার এক ঘণ্টার মধ্যে পৃথক দুটি স্থানে বোমা বিস্ফোরণ ঘটে ব্রাসেলসের জাভেনতেম বিমানবন্দর এবং ইইউ ইনস্টিটিউশনের কাছের মালবিক মেট্রো স্টেশনে। এর মধ্যে কমপক্ষে একটি আত্মঘাতী হামলা। এতে ৩৫ জন নিহতের পাশাপাশি অর্ধশতাধিক মানুষ আহত হয়। এদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টার দিকে ব্রাসেলসের ইয়াভেনতেম বিমানবন্দরের বহির্গমন এলাকা জোড়া বিস্ফেরণে লণ্ডভণ্ড হয়ে যায়। এর ঘণ্টাখানেক পর ইউরোপীয় ইউনিয়নের দফতরের কাছে মালবিক মেট্রো স্টেশনে বিস্ফোরণ ঘটে। ঘটনার সঙ্গে সঙ্গে দফতরের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, স্থানীয় সময় সকাল আটটার দিকে টার্মিনালসংলগ্ন হোটেল থেকে বিস্ফোরণের শব্দ শুনতে পাওয়া যায়। তার ভাষায়, ‘আমি হোটেল রুমের জানালার পর্দা সরিয়ে দেখি, ভয়ার্ত লোকজন টার্মিনাল ভবন থেকে ছুটে পালাচ্ছে।’ তিনি স্ট্রেচারে করে ১৯-২০ জনকে বহন করে নিয়ে যেতে দেখেন বলেও দাবি করেছেন। 

প্রসঙ্গত, প্যারিস হামলার মূল সন্দেহভাজন সালাহ আব্দেস্লামকে ব্রাসেলস থেকে গ্রেফতারের চার দিনের মাথায় এই বিস্ফোরণের ঘটনা ঘটল। গত বছর প্যারিসের ওই হামলায় ১৩০ জন নিহত হয়।

বিডি-প্রতিদিন/২৩ মার্চ, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর