৩০ এপ্রিল, ২০১৬ ১৩:০৬

'রাশিয়ার দিকে এগিয়ে আসছে ন্যাটো'

অনলাইন ডেস্ক

'রাশিয়ার দিকে এগিয়ে আসছে ন্যাটো'

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট রুশ সীমান্তের দিকে এগিয়ে আসছে বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ পরিস্থিতিতে নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় রাশিয়া প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন তিনি। সুইডিশ সংবাদপত্র দেগেনস নেইহেতারকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন ল্যাভরভ।

সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, 'ন্যাটোর সামরিক অবকাঠামো একটু একটু করে রুশ সীমান্তের কাছে এগিয়ে আসছে। কিন্তু এ পরিস্থিতিতে নিজ নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়া কোনো পদক্ষেপ নিলে তখন বলা হতে থাকে যে, ন্যাটোভুক্ত দেশগুলোর সীমান্তের কাছে বিপজ্জনক তৎপরতা চালাচ্ছে রাশিয়া।'

তবে ন্যাটোর এমন দাবি নাকচ করে দিয়েছেন ল্যাভরভ। ন্যাটোর এমন অভিযোগকে বাস্তবতা বিকৃত করার অসৎ তৎপরতা হিসেবে অভিহিত করেন তিনি।

রুশ সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং সেনা মোতায়েনের মধ্য দিয়ে ১৯৯৭ সালের ন্যাটো-রাশিয়া ফাউন্ডিং অ্যাক্ট লঙ্ঘন করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

 
চলতি মাসের ১৩ তারিখে বাল্টিক সাগরে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস ডোনাল্ড কুকের ওপর দিয়ে রুশ যুদ্ধবিমানের উড়ে যাওয়া নিয়ে ন্যাটোর সঙ্গে রাশিয়ার উত্তেজনা তুঙ্গে উঠেছে। রুশ নৌ ঘাঁটির কাছ দিয়ে ডোনাল্ড কুক যাওয়ার সময় ওই ঘটনা ঘটে। এ সময় রুশ বিমান দু’টি আক্রমণের ভান করেছে এবং এত কাছ দিয়ে উড়ে গেছে যে, পানিতে পর্যন্ত কম্পন সৃষ্টি হয়েছিল বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন। খবর রেডিও তেহরান'র

 


বিডি-প্রতিদিন/৩০ এপ্রিল ২০১৬/শরীফ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর