৩ মে, ২০১৬ ১১:৩৬

চালকবিহীন গাড়ি তৈরির প্রস্তুতি আইএস'র!

অনলাইন ডেস্ক

চালকবিহীন গাড়ি তৈরির প্রস্তুতি আইএস'র!

যুদ্ধ কার্যক্রমকে তরাণ্বিত করতে নানা পরিকল্পনা নিচ্ছে ইসলামিক স্টেট (আইএস)। অদূর ভবিষ্যতে আত্মঘাতী হামলার সংখ্যাও বাড়বে। তাই প্রযুক্তিগত ভাবে আরও উন্নত হওয়ার চেষ্টা করছে আইএস সংগঠন। বোমা হামলার জন্য গুগলের মতো চালকবিহীন গাড়ি তৈরির কথা ভাবছে তারা! সম্প্রতি এসব তথ্য জানিয়েছেন ন্যাটোর নিরাপত্তা বিশেষজ্ঞরা।

গুগল যখন চালকহীন গাড়ি বাজারে নামানোর জন্য তৈরি হচ্ছে, আইএস-ও ঠিক তখনই নিজেদের পরিকল্পনা বাস্তবায়িত করার উদ্যোগ নিয়েছে। তারা সফল হলে বড়সড় চাপের মুখে পড়বে গোটা ইউরোপ।

বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন, আইএস-এর প্রযুক্তিবিদরা কোন জনবহুল এলাকায় তাদের চালকহীন গাড়িতে বোমা বিস্ফোরণ করে পরীক্ষা করতে পারে।

ন্যাটোর নিরাপত্তা বিশেষজ্ঞরা দাবি করেছেন, গুগলের সৌজন্যে আগামী কয়েক বছরের মধ্যেই হাজার হাজার চালকহীন গাড়ি ব্রিটেনের রাস্তায় দাপিয়ে বেড়ানোর কথা। আর এই সুযোগে এই দেশে অনায়াসেই থাবা বসাতে পারবে এই জঙ্গি গোষ্ঠী।

ন্যাটোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট জ্যামি সিয়া জানান, সিরিয়ার রাকায় জঙ্গিদের বোমা তৈরির কারখানাতেই নতুন প্রযুক্তির গাড়ি তৈরির কাজ চলছে৷ তারা প্রতিনিয়ত সেই কারখানার দিকে নজর রেখে চলেছেন। কিন্তু আইএস-কে আটকানো না গেলে এর ফল কী হতে পারে, তা ভেবেই শিউড়ে উঠছে ন্যাটো।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি

 

বিডি-প্রতিদিন/ ০৩ মে, ২০১৬/ হিমেল-০৫

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর