৩ মে, ২০১৬ ১২:২০

লাদেনের অবস্থান জানত পাকিস্তান: হিলারি ক্লিনটন

অনলাইন ডেস্ক

লাদেনের অবস্থান জানত পাকিস্তান: হিলারি ক্লিনটন

এফ–১৬ বিমানের পর আবারও বড় সড় ধাক্কা নওয়াজ শরিফের জন্য। ওসামা বিন লাদেন যে পাকিস্তানে লুকিয়ে ছিল একথা জানত পাকিস্তান। একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন। 

হিলারি বলেন, পাক সেনাবাহিনী ওসামার গোপন আশ্রয় সম্পর্কে জানত কী না সে ব্যাপারে নিশ্চিত না হলেও, পাক সরকারে সমর্থনেই যে ওসামা তাদের দেশে লুকিয়ে ছিলেন এ ব্যাপারে নিশ্চিত তিনি।  কারণ সরকারি সমর্থন ছাড়া ইসলামাবাদ থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে অতবড় অট্টালিকা তৈরি করতে পারত না ৯/‌১১ হামলার মূল চক্রী ওসামা বিন লাদেন। 

২০১১ সালে অ্যাবোটাবাদে ওসামার বাড়িতে ঢুকে তাকে হত্যা করতে সফল হয় মার্কিন নেভি সিল। হোয়াইট হাউসে বসে প্রেসিডেন্ট বারাক ওবামা ও দেশের শীর্ষ প্রশাসনিক কর্তাব্যক্তিদের সঙ্গে গোটা অপারেশন লাইভ দেখেছিলেন তৎকালীন বিদেশ সচিব হিলারি ক্লিনটন। 

অত্যন্ত গোপনীয়তা বজায় রেখেই লাদেন হত্যার পরিকল্পনা বাস্তবায়িত হয়েছিল। কী ভাবে সেই অপারেশন চালানো হয়েছিল তা গতকালই, লাদেন হত্যার পাঁচ বছর পূর্তি উপলক্ষে  টুইটারে শেয়ার করেছে সিআইএ। 

তবে এই অপারেশন যে সহজ ছিল না ওবামাও নিজেও তা জানিয়েছেন। তবে বিপদের আশঙ্কা থাকলেও শেষ পর্যন্ত উদ্দেশ্য সফল হওয়ায় খুশি তিনি। 

 

বিডি-প্রতিদিন/ ০৩ মে, ২০১৬/ হিমেল-১০

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর