৪ মে, ২০১৬ ২০:৫০

আলেপ্পোয় সন্ত্রাসী ও সিরীয় সেনাদের মধ্যে তীব্র সংঘর্ষ

অনলাইন ডেস্ক

আলেপ্পোয় সন্ত্রাসী ও সিরীয় সেনাদের মধ্যে তীব্র সংঘর্ষ

ফাইল ছবি

সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোয় বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসী ও সরকারি সেনাদের মধ্যে তীব্র সংঘর্ষ চলছে। এসব সংঘর্ষে উভয়পক্ষে হতাহতের ঘটনা ঘটেছে বলে নানা সূত্র থেকে খবর আসছে। নিহতের সংখ্যা কয়েক ডজন বলা হচ্ছে যদিও হতাহতের সংখ্যা নিয়ে পরস্পরবিরোধী তথ্য দিচ্ছে নানা মাধ্যম। গতকাল মঙ্গলবার ভোরের দিকে সংঘর্ষ শুরু হয় এবং আলেপ্পোর পশ্চিমাঞ্চলে এখনও সংঘর্ষ চলছে।

সন্ত্রাসীরা আলেপ্পোর পশ্চিমাঞ্চল দিয়ে সরকারি সেনাদের নিয়ন্ত্রিত অঞ্চলে অগ্রসর হলেও আজ বুধবার ভোর নাগাদ সরকারি সেনারা তাদের পিছু হটিয়ে দেয় বলে ব্রিটেন-ভিত্তিক সিরিয় মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা খবর দিয়েছে। আলেপ্পোতে এক বছরের মধ্যে আর কখনও সংঘাত এতটা তীব্র হয়নি বলে সংস্থাটির প্রধান রামি আবদুর রহমান মন্তব্য করেছেন।

 
সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানায়, আজ ভোরে সন্ত্রাসীদের একটি রকেট নিক্ষেপের ঘটনায় তিন বেসামরিক সিরিয় নিহত ও ১ জন আহত হয়েছে।

 
২০১২ সাল থেকে আলেপ্পোর পশ্চিমাঞ্চল সরকারি সেনাদের হাতে এবং পূর্বাঞ্চল বিদ্রোহী বলে কথিত সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে রয়েছে। সিরিয়ায় বিদেশী মদদপুষ্ট সন্ত্রাস শুরু হয় ২০১১ সাল থেকে।

আলেপ্পোয় ক্রমেই জোরদার হয়ে-ওঠা সংঘর্ষ বন্ধের জন্য কূটনৈতিক উদ্যোগ শুরু হয়েছে। গত ২২ এপ্রিল থেকে এ শহরে নিহত হয়েছে প্রায় ৩০০ মানুষ।

মার্কিন ও রুশ উদ্যোগে আলেপ্পোয় একটি 'নীরব-সরকার' গঠনের তৎপরতা চলছে। গত ২৭ ফেব্রুয়ারিতে শুরু হওয়া সীমান্ত অঞ্চলের যুদ্ধ-বিরতি পুনরায় কার্যকর করার জন্য এ তৎপরতা চলছে। সূত্র : রেডিও তেহরানের

বিডি-প্রতিদিন/৪ এপ্রিল ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর